রাজধানীতে সিটিং সার্ভিস ও গেটলক বাসের সেবা নিয়ে যাত্রীদের অভিযোগ অনেক দিনের। সিটিং সার্ভিস ও গেটলকের কথা বলে যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া নেওয়া হলেও গাদাগাদি করে বেশি যাত্রী তোলা হতো। আগামী তিন দিনের মধ্যে ঢাকায় এসব সিটিং সার্ভিস ও গেটলক বাসের সেবা বন্ধ হতে যাচ্ছে।

এ ছাড়া তিন দিনের মধ্যে সব তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (সিএনজি) চালিত বাসে স্টিকার লাগিয়ে চিহ্নিত করা হবে। খবর কালের কণ্ঠের।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে আজ বুধবার অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ এসব কথা বলেন।

এনায়েত উল্লাহ বলেন, বর্তমানে ঢাকা মহানগর এলাকায় চলাচল করা ১২০টি বাস কোম্পানির মধ্যে ১৩টির ১৯৬টি বাস সিএনজিতে চলে। এসব বাসে যেন অতিরিক্ত ভাড়া না নিতে পারে, সে জন্য আগামী তিন দিনের মধ্যে চিহ্নিত করতে স্টিকার লাগানো হবে।
এনায়েত উল্লাহ জানান, আজ বেলা তিনটায় পুরো ঢাকা ১১টিম করে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে কি না, তা পর্যবেক্ষণ করতে হবে।

ডিজেলের দাম বাড়ায় গত রোববার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ এবং বাসমালিকদের সভায় বাসভাড়া ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়।

সারা দেশে দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়। আর মহানগরীতে বিভিন্ন রুটের বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সার থেকে বেড়ে হয় ২ টাকা ১৫ পয়সা। মিনিবাসের ক্ষেত্রে ১ টাকা ৬০ পয়সা থেকে বেড়ে হয় ২ টাকা ৫ পয়সা।

এই হিসাবে দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ এবং ঢাকায় ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বেড়েছে। তবে সিএনজিচালিত গণপরিবহনের ভাড়া বাড়ানো হয়নি। অভিযোগ রয়েছে, সিএনজিচালিত গণপরিবহনগুলোতেও বেশি ভাড়া আদায় করা হচ্ছে।