রাজধানীর শ্যামপুর থেকে ডাকাত চক্রের এই পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে ডিবি। ছবি: প্রথম আলো।

রাজধানীর শ্যামপুর এলাকা থেকে ডাকাত চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি)। গতকাল শনিবার তাঁদের গ্রেপ্তার করা হয়। খবর প্রথম আলোর।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন বিজয় (২৩), হৃদয় (২৪), নয়ন মিয়া (২২), লাল মিয়া (৫২) ও আলমগীর মোল্ল্যা (৬০)। তাঁদের কাছ থেকে একটি পিকআপ ও চোরাই মালামাল উদ্ধার করা হয়েছে ।

ডিবির দেওয়া তথ্য অনুযায়ী, গত ২ এপ্রিল রাজধানীর ডেমরা এলাকার হাজী আতিক মার্কেটের একটি দোকানের শাটার ভেঙে ১ লাখ ২৮ হাজার টাকার বিভিন্ন কোম্পানির সিলিন্ডার গ্যাস চুরি করা হয়। ওই ঘটনায় দোকানের মালিক বাদী হয়ে ডেমরা থানায় একটি মামলা করেন। ওই মামলার সূত্র ধরেই পাঁচজনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা মহানগর ও আন্তজেলা ডাকাত চক্রের সদস্য। ডাকাতির পাশাপাশি তাঁরা চুরি, ছিনতাইয়ের সঙ্গেও জড়িত। তাঁদের বিরুদ্ধে ঢাকা, গাজীপুর, চাঁদপুরসহ দেশের বিভিন্ন থানায় একাধিক চুরি ও ডাকাতির মামলা রয়েছে বলে জানিয়েছে ডিবি।

ডিবি তেজগাঁও বিভাগের সহকারী পুলিশ কমিশনার হাসান মুহাম্মদ মুহতারিম জানান, শুরুতে চক্রের সদস্যরা ট্রাক বা পিকআপ চুরি করেন। চুরি করা ওই গাড়ি নিয়ে গ্যাস সিলিন্ডার, অক্সিজেন সিলিন্ডার, এলপিজি সিলিন্ডার ও লোহার সামগ্রী রয়েছে এমন দোকানকে লক্ষ্যবস্তু বানান। পরে গভীর রাতে তাঁরা মালামাল চুরি ও ডাকাতি করে পালিয়ে যান।