রংপুর মেট্রোপলিটন পুলিশের আর্কাইভ। ছবি: পুলিশ নিউজ

পুলিশের কোনো ইউনিট প্রতিষ্ঠার ইতিহাস নিয়ে প্রথমবারের মতো যাত্রা শুরু করেছে রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) আর্কাইভ। প্রতিষ্ঠানটির যা কিছু প্রথম, তার দালিলিক নথি, সব কর্মকাণ্ড সংযুক্ত ছাড়াও সর্বশেষ কার্যক্রমের স্থান রাখা হয়েছে আর্কাইভটিতে।

এক বছরের বেশি সময় ধরে কাজ শেষে রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) তিন বছর পূর্তি উপলক্ষে ১৬ সেপ্টেম্বর আর্কাইভটি উন্মুক্ত করা হয়।

রংপুর মেট্রোপলিটন পুলিশের অর্গানোগ্রাম। ছবি: পুলিশ নিউজ

নগরীর সেন্ট্রাল রোডে নবাবগঞ্জ পুলিশ ফাঁড়ির চারতলায় সাজানো হয়েছে আর্কাইভটি। প্রথম চিঠি, প্রথম জিডি, প্রথম মামলা থেকে সবই আছে আর্কাইভে। যুক্ত করা হয়েছে প্রথম নারী ও পুরুষ কনস্টেবলের প্রতিকৃতিও।
আরপিএমপি আর্কাইভে বঙ্গবন্ধু কর্নার। ছবি: পুলিশ নিউজ

২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর গণভবন থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভার্চুয়ালি উদ্বোধনসহ সবকিছুই যুক্ত হয়েছে ছবির ক্যানভাসে, আছে বঙ্গবন্ধু কর্নার। ওই বছরের ২৯ জুলাই মো. আব্দুল আলীম মাহমুদকে প্রথম কমিশনার হিসেবে যুক্ত করার মাধ্যমে পূর্ণতা পায় আরপিএমপি।
গণভবন থেকে ভার্চুয়ালি আরপিএমপির উদ্বোধনকালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পুলিশ নিউজ

একসময় এটি ইতিহাসের মন্যুমেন্ট হিসেবে বিবেচিত হবে বলে মনে করেন আর্কাইভ সংশ্লিষ্টরা।

আরপিএমপির উপ-পুলিশ কমিশনার মহিদুল ইসলাম বলেন, রংপুর মেট্রোপলিটন পুলিশের ইতিহাস ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরতে উদ্যোগটি নেওয়া হয়েছে। কেউ গবেষণামূলক কাজ করতে চাইলে এখান থেকে তথ্য সংগ্রহ করতে পারবে।

আর্কাইভে স্থান পেয়েছে আরপিএমপির সামাজিক কর্মকাণ্ডের চিত্র। ছবি: পুলিশ নিউজ

আরপিএমপির প্রথম কমিশনার মো. আব্দুল আলীম মাহমুদ বলেন, আরপিএমপির শুরুতে যাঁরা কঠোর পরিশ্রম করেছেন, সেই মানুষগুলোকে তাঁদের কর্মের মাধ্যমে বাঁচিয়ে রাখতে চাই। এ জন্য আর্কাইভটি প্রতিষ্ঠা করা হয়েছে।
আরপিএমপির প্রথম নারী কনস্টেবলের প্রতিকৃতি। ছবি: পুলিশ নিউজ