রংপুরের হাজিরহাট থানা এলাকার একটি ইউনানি ওষুধ কারখানায় অভিযান চালিয়ে প্ল্যান্ট ইনচার্জকে জরিমানা করে ডিবি। ছবি: আরপিএমপি

রংপুরের হাজিরহাটে ম্যানহার্ট ল্যাবরেটরিজ নামের একটি ইউনানি ওষুধ কারখানায় অভিযান চালিয়েছে মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি)।

থানার উত্তম মৌলভীপাড়ার মুচির মোড়ে মঙ্গলবার চালানো অভিযানে কারখানার প্ল্যান্ট ইনচার্জকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আরপিএমপি ডিবির উপকমিশনার (ডিসি) কাজী মুত্তাকী ইবনু মিনানের নির্দেশনা ও সার্বিক তত্ত্বাবধানে এবং অতিরিক্ত উপকমিশনার সাজ্জাদ হোসেনের অপারেশন পরিকল্পনা ও নেতৃত্বে অভিযান চালানো হয়। এতে অংশ নেন উপপরিদর্শক (এসআই) বাবুল ইসলাম, এসআই গোলাম মোর্শেদ, এসআই নাজমুল ইসলাম, এসআই আই এইচ লাকু সরকারসহ পুলিশ সদস্যরা।

অভিযানে কারখানাটির কাগজপত্র যাচাই করে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র পাওয়া যায়নি। তাদের ফায়ার সার্ভিসের ছাড়পত্রও নেই।

কারখানায় ওষুধ তৈরিতে নিয়োজিত শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী (যেমন: মাস্ক, হ্যান্ড গ্লাভস) পরতে দেখা যায়নি। এ ছাড়া ওষুধ তৈরির কাঁচামাল সঠিকভাবে সংরক্ষণ করা হয়নি।

এসব অনিয়মের কারণে রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট দেওয়ান আসিফ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওষুধ আইন অনুযায়ী কারখানার প্ল্যান্ট ইনচার্জ মো. বদিউজ্জামানকে ৫ হাজার টাকা জরিমানা করেন। এ টাকা অনাদায়ে তাঁকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

অভিযানের সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট ত্রুটি সংশোধন করে ওষুধ উৎপাদনের আদেশ দেন।

রংপুর মহানগরী এলাকায় নকল ও অননুমোদিত ওষুধ নির্মূলে ডিবির অভিযান অব্যাহত থাকবে।