ইয়াবাসহ গ্রেপ্তার হওয়া আসামি। ছবি: সংগৃহীত

রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি) কোতোয়ালি ও তাজহাট থানা এলাকায় গত দুই দিনে চারটি অভিযান চালিয়েছে।

ডিবির উপ-পুলিশ কমিশনার কাজী মুত্তাকী ইবনু মিনানের সার্বিক নির্দেশনা ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি) মো. সাজ্জাদ হোসেনের অপারেশন পরিকল্পনায় এসব অভিযান চালানো হয়।

অভিযানে ২৭০ বোতল ফেনসিডিলহ ৭ জন মাদক কারবারিকে গ্রেপ্তার করা হয়েছে।

১৫ ফেব্রুয়ারি বিকেল সোয়া ৪টার দিকে পুলিশ পরিদর্শক ছালেহ্ আহম্মেদ পাঠানের নেতৃত্বে একটি দল আরপিএমপির কোতোয়ালি থানাধীন ৩০ নং ওয়ার্ডের পশ্চিম খাসবাগ চারমাথার মোড়ে অভিযান চালায়। অভিযানে তিনজনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার হওয়া আসামিরা হলেন মো. শাহ জালাল ইসলাম (২৪); তিনি লালমনিরহাট জেলার হাতীবান্ধা থানা এলাকার পূর্ব আমঝাল গ্রামের বাসিন্দা। মো. শফিকুল ইসলাম (২৮); তিনি একই থানার আমঝাল হাজীরমাঠ এলাকার বাসিন্দা। মো. রমজান আলী (৩২); তিনি লালমনিরহাট জেলার কালীগঞ্জ থানাধীন উত্তর মুসরত মদাতী গ্রামের বাসিন্দা।

গ্রেপ্তার সময় তাঁদের কাছ থেকে ১৭০ বোতল ফেনসিডিল, একটি ব্যাটারিচালিত চার্জার ও একটি মোবাইল ফোন জব্দ করা হয়।

পরদিন ১৬ ফেব্রুয়ারি রাত পৌনে ১টার দিকে এসআই মো. আবু ছাইয়ুম তালুকদারের নেতৃত্বে একটি দল কোতোয়ালি থানাধীন বাংলাদেশ ব্যাংক মোড়ে অভিযান চালায়।

অভিযানে ২০ বোতল ফেনসিডিলসহ দিনাজপুর জেলার নবাবগঞ্জ থানাধীন রনজয়পুর গ্রামের মো. সোহেল রানাকে (৩৫) গ্রেপ্তার করা হয়।

অপর এক অভিযানে তাজহাট থানাধীন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২নং গেটের সামনে অভিযান চালায় ডিবি।

অভিযানে শ্রী হরেণ চন্দ্রকে (২৬) গ্রেপ্তার করা হয়েছে। তিনি লালমনিরহাট জেলার হাতীবান্ধা থানাধীন দইখাওয়া ভুটিয়া মঙ্গল গ্রামের বাসিন্দা।

গ্রেপ্তারের সময় আসামির কাছ থেকে ৫০ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

একই দিন আরপিএমপির কোতোয়ালি থানাধীন সুরভী উদ্যোগের পশ্চিম পাশে রংপুর সরকারি কলেজ রোডের নওশাদ মিয়ার চায়ের দোকানের সামনে অভিযান চালায় ডিবি। অভিযানে দুজনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার হওয়া আসামিরা হলেন জামাল উদ্দিন (৩১); তিনি ঠাকুরগাঁও জেলার বালিয়াডাংগী থানার রতাই মরাধর গ্রামের বাসিন্দা। মো. রাসেল রানা (২০); তিনি একই থানার রতাই বাঁশবাড়ী গ্রামের বাসিন্দা।

গ্রেপ্তারের সময় আসামিদের কাছ থেকে ৩০ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

গ্রেপ্তারকৃত আসামিদের বিরুদ্ধে কোতোয়ালি ও তাজহাট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথক মামলা হয়েছে।