যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় পাঁচজন মেরিন সেনাসহ একটি মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। ৮ জুন (বুধবার) এ দুর্ঘটনা ঘটে বলে এক মুখপাত্র জানিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানায়, দুর্ঘটনায় হতাহতের ব্যাপারে তাৎক্ষণিকভাবে কিছু জানানো হয়নি। তবে মেক্সিকোর সঙ্গে সীমান্ত থেকে ৩৫ কিলোমিটার দূরে গ্লামিসের কাছে বিধ্বস্ত হওয়া উড়োজাহাজটি তেজস্ক্রিয় পদার্থ বহন করছিল বলে খবর ছড়িয়ে পড়েছে। যদিও মার্কিন সামরিক বাহিনী সে খবর অস্বীকার করেছে।

একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা নিশ্চিত করতে পারি যে থ্রিডি এয়ারক্রাফট উইং-এর একটি উড়োজাহাজ গ্লামিসের কাছে বিধ্বস্ত হয়েছে। উড়োজাহাজটিতে পাঁচজন মেরিন ছিলেন। আমরা সব ক্রুর অবস্থা সম্পর্কে নিশ্চিত খবরের অপেক্ষা করছি।’

মুখপাত্র বলেন, ‘সামরিক ও বেসামরিক প্রথম উদ্ধারকারী দল ঘটনাস্থলে রয়েছে। উড়োজাহাজটিতে পারমাণবিক উপাদান ছিল বলে সামাজিক মাধ্যমে গুজব ছড়িয়ে পড়েছে, যা সঠিক নয়।’

মেরিন কর্পস এয়ার স্টেশন ক্যাম্প পেন্ডলটনে অবস্থিত বিমানঘাঁটির এমভি-২২বি অসপ্রে এয়ারক্রাফট হিসেবে এটিকে শনাক্ত করা হয়েছে। অসপ্রে বিমানগুলো ‘উল্লম্ব টেকঅফ এবং অবতরণ’ করতে পারে। এটিতে হেলিকপ্টারের মতো ঘূর্ণমান পাখা থাকায় সরাসরি ওপরে ও নিচে ওঠানামা করতে পারে। আবার উড়োজাহাজের মতোও চলতে পারে।