চলমান করোনা মহামারিতে বিশ্বে প্রাণহানির সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে গেছে। কিছু অঞ্চলে সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। এখন পর্যন্ত এই মহামারি ঠেকানোর অন্যতম অস্ত্র হিসেবে কাজ করছে টিকা। অনেক দেশেই শিশুদেরও করোনার টিকার আওতায় আনা হচ্ছে।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে বাসস জানিয়েছে, যুক্তরাষ্ট্রে এখন থেকে ৫ বছর থেকে ১১ বছর বয়সের শিশুদের ফাইজার-বায়োএনটেকের তৈরি কোভিড টিকা দেওয়া শুরু করতে পারে। শিশুদের টিকা দিতে দেশটির চূড়ান্ত অনুমোদনে প্রেসিডেন্ট জো বাইডেনের পদক্ষেপের প্রশংসা করে মঙ্গলবার মার্কিন স্বাস্থ্য কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। এদিকে মহামারি করোনাভাইরাস মোকাবেলায় এমন পদক্ষেপকে ‘টার্নিং পয়েন্ট’ হিসেবে দেখা হচ্ছে।
মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অনুমোদন পাওয়ার কয়েক দিন পর ২ কোটি ৮০ শিশুকে টিকা দেওয়ার পথ সুগম করতে সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এ টিকার অনুমোদন দিল।

এমন সিদ্ধান্তের অনেক আগে থেকেই সরকার ৫-১১ বছর বয়সের শিশুদের টিকা দেওয়ার জন্য পর্যাপ্ত টিকা মজুত করে রেখেছিল এবং সেগুলো এখন দেশব্যাপী বিতরণ করা হচ্ছে।

হোয়াইট হাউস থেকে দেওয়া এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘আজ আমরা কোভিড-১৯ রোগের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে টার্নিং পয়েন্টে পৌঁছে গেছি।’