আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। ছবি: এএফপি

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান সরকার নিয়ে বিভিন্ন তৎপরতা ও অর্থনৈতিক সহায়তা বন্ধের ঘটনায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছেন দক্ষিণ এশিয়ার দেশটির ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি।

গত সপ্তাহে তালেবান নতুন তত্ত্বাবধায়ক সরকার ঘোষণার পর মঙ্গলবার সংবাদকর্মীদের সঙ্গে প্রথমবারের মতো কথা বলার সময় মুত্তাকি এ সমালোচনা করেন।

আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়, আফগানিস্তানের ওপর অবরোধ বা নিষেধাজ্ঞা আরোপের সুযোগ যুক্তরাষ্ট্রসহ কোনো দেশকেই দেবে না তালেবান।

মুত্তাকি বলেন, ‘নিজেদের শেষ নাগরিককে উদ্ধারের আগ পর্যন্ত আমরা যুক্তরাষ্ট্রকে সহায়তা করেছি। তবে দুর্ভাগ্যবশত যুক্তরাষ্ট্র আমাদের ধন্যবাদ না জানিয়ে সম্পত্তি বাজেয়াপ্ত করেছে।’

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের মধ্য দিয়ে দেশটির প্রায় পূর্ণ নিয়ন্ত্রণ নেয় তালেবান। ওই দিনই দেশ ছেড়ে পালান ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আশরাফ গনি।

এ ঘটনার পর থেকে আফগানিস্তানের বিভিন্ন তহবিলে প্রবেশাধিকার বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংক। এর ফলে নগদ অর্থনির্ভর অর্থনীতিতে ব্যাপক তারল্যসংকট দেখা দেয়।

এমন পরিস্থিতিতে সোমবার জাতিসংঘের দাতা সম্মেলনে ১০০ কোটির বেশি ডলার সহায়তার আশ্বাস দেওয়ায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন মুত্তাকি।