যুক্তরাজ্যের লিভারপুলে হাসপাতালের সামনে একটি গাড়িতে বিস্ফোরণের ঘটনায় এক ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও একজন। স্থানীয় সময় গতকাল রোববার বেলা ১১টার কিছু সময় আগে এ বিস্ফোরণ ঘটে।
বিস্ফোরণের ঘটনায় জড়িত সন্দেহে এরই মধ্যে তিনজনকে গ্রেপ্তার করেছে সন্ত্রাস দমন পুলিশ। তাঁদের সন্ত্রাসবিরোধী আইনের আওতায় গ্রেপ্তার করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে প্রথম আলো এ কথা জানিয়েছে।

যুক্তরাজ্যে রিমেমবারেন্স সানডেতে স্মরণ অনুষ্ঠানের আগে বিস্ফোরণের এ ঘটনা ঘটে। প্রথম বিশ্বযুদ্ধ থেকে শুরু করে পরবর্তী সময়ে বিভিন্ন যুদ্ধ ও সংঘাতে নিহত ব্যক্তিদের স্মরণে প্রতি নভেম্বরের দ্বিতীয় রোববার যুক্তরাজ্যে রিমেমবারেন্স সানডে পালন করা হয়।

প্রধান কনস্টেবল সেরেনা কেনেডি বলেন, বেলা ১১টার কিছু সময় আগে লিভারপুল উইমেন’স হসপিটালের সামনে একটি গাড়িতে বিস্ফোরণের খবর পান তাঁরা। ঘটনাস্থলের খুব কাছেই লিভারপুল ক্যাথেড্রালের অবস্থান। সেরেনা আরও বলেন, ঘটনার বিস্তারিত জানতে কাজ চলছে। তিনি বলেন, বিস্ফোরণের কারণ সম্পর্কে জানতে পুলিশ চেষ্টা চালাচ্ছে।

পুলিশ জানিয়েছে, গাড়িতে একজন পুরুষ যাত্রী ছিলেন। তিনি ঘটনাস্থলেই মারা যান। আহত অবস্থায় গাড়িচালককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর অবস্থা স্থিতিশীল। এ ঘটনায় স্থানীয় পুলিশের সঙ্গে যৌথভাবে তদন্ত করছে সন্ত্রাস দমন পুলিশ। ধারণা করা হচ্ছে, বিস্ফোরণের অল্প সময় আগেই গাড়িটি হাসপাতাল প্রাঙ্গণে পৌঁছেছিল।

পরে পুলিশের এক বিবৃতিতে জানানো হয়, এ বিস্ফোরণের ঘটনায় জড়িত সন্দেহে কেনসিংটন এলাকা থেকে ২৯, ২৬ ও ২১ বছর বয়সী তিনজনকে আটক করা হয়েছে। সন্ত্রাস দমন আইনের আওতায় তাঁদের গ্রেপ্তার করা হয়। তবে পুলিশ জানিয়েছে, বিস্ফোরণের এ ঘটনাকে এখন পর্যন্ত সন্ত্রাসী হামলা বলে ঘোষণা করা হয়নি।

হামলায় হতাহত বক্তিদের স্বজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।