যুক্তরাজ্যে বিধি-নিষেধ শিথিল করার পর সম্প্রতি করোনার সংক্রমণ ১৫ শতাংশ বেড়ে গেছে। সংক্রমণ নিয়ে একটি সাপ্তাহিক জরিপ থেকে শুক্রবার এই তথ্য জানা যায়। খবর বাসস।

দেশটিতে সাম্প্রতিক সপ্তাহগুলোতে হাসপাতালে রোগীর চাপ বেড়েছে। হাসপাতালে চিকিৎসা প্রয়োজন ছয় হাজারেরও বেশি লোকের, যা মধ্য মার্চের পর সবচেয়ে বেশি।

কিন্তু যুক্তরাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় দৈনিক পরীক্ষার যে তথ্য প্রকাশ করেছে, তাতে গত সপ্তাহে সংক্রমণ কমে যাওয়ার কথা বলা হয়েছে। আর এতে বিস্ময় প্রকাশ করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তা ও বিশেষজ্ঞরা। কারণ, তাঁরা আগেই বলেছিলেন, ১৯ জুলাই বাদবাকি বিধিনিষেধ তুলে নেওয়ার পর সংক্রমণ বেড়ে যাবে।

অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকসের (ওএনএস) সর্বশেষ জরিপে বলা হয়েছে, সংক্রমণ কমেনি। দৈনিক পরীক্ষার মাধ্যমে নতুন সংক্রমণের চিত্রও উঠে আসেনি।

ওএনএস বলছে, ইংল্যান্ডে সংক্রমণ বেড়েছে ১৫ দশমিক ৪ শতাংশ। ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডে সংক্রমণ বেড়েছে। কিন্তু স্কটল্যান্ডে কমেছে বলে ওএনএস বলছে।

এদিকে ওএনএসের জরিপ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যে যে  অসঙ্গতি, সে সম্পর্কে বিশেষজ্ঞরা বলছেন, এর বিভিন্ন কারণ থাকতে পারে।

প্রধানমন্ত্রী বরিস জনসন বিধি-নিষেধ পুরোপুরি তুলে দেওয়ার পর অনেকেই এই পদক্ষেপের সমালোচনা করেন। সে সময় তিনি টিকা কর্মসূচির সফলতার কথা তুলে ধরেন।