হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতারণার অভিযোগে আটক হওয়া এক ব্যক্তি। ছবি: এপিবিএন

বিদেশগামী যাত্রীদের ডলার ভাঙনোর নামে প্রতারণা করার অভিযোগে মো. জাবেদ হােসেন (৪০) নামের এক ব্যক্তিকে আটক করেছে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। আজ শুক্রবার সকালে বিমানবন্দর এলাকা থেকে তাঁকে আটক করা হয়।
পুলিশ সূত্রে জানা গেছে, মো জাবেদ যাত্রীর কখনও যাত্রী, কখন যাত্রীর স্বজন পরিচয়ে বিমানবন্দর এলাকায় ঘোরাঘুরি করতেন।

বিদেশগামী যাত্রীদের সঙ্গে গল্প করে অল্প সময়ের মধ্যে সুসম্পর্ক তৈরি করতেন। যাত্রীদের গন্তব্য এবং সঙ্গে টাকা-পয়সার তথ্য নিয়ে নিতেন। এরপর যাত্রীর ধরন বুঝে যাত্রীদের জানাতেন ডলার সঙ্গে নেওয়া যাবে না, রিয়াল নিতে হবে কিংবা দিরহাম নিতে হবে। এরপর যাত্রীর টাকা, পাসপোর্ট এবং মোবাইল নিয়ে সরে পড়তেন জাবেদ।
বিমানবন্দর আমর্ড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক বলেন, প্রতারণার শিকার যাত্রীদের অভিযোগের ভিত্তিতে জাবেদকে ধরার জন্য নজরদারি বাড়ানো হয়।

আজ সকাল সাতটার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বর্হিগমন টার্মিনালের কনকোর্স হল এলাকায় বিভিন্ন যাত্রী ও দর্শনার্থীদের সঙ্গে কথা বলতে দেখা যায় অভিযুক্তকে। সেখানে সাদা পােশাকে দায়িত্বরত থাকা এপিবিএন সদস্য তাঁর প্রতি বিশেষ নজর রাখে। প্রতারণার বিষয়টি এপিবিএনের  সিভিল টিমের নজরে আসলে তাঁকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জাবেদ জানান, তিনি বিভিন্ন
কৌশলে বিদেশগামী যাত্রী ও তাঁদের স্বজনদের মােবাইল নাম্বার নিয়ে বিভিন্ন ধরনের কথা বলে, কৌশলে বা ভয়-ভীতি দেখিয়ে বিকাশের মাধ্যমে টাকা নিয়ে আসছিলেন। তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।