জসিম হত্যাকাণ্ডে আটক দুই আসামি এবং উদ্ধারকৃত ছুরি ও মোবাইল ফোন। ছবি: বাংলাদেশ পুলিশ

যশোরের চাঞ্চল্যকর জসিম হত্যাকাণ্ডের মূল রহস্য উদ্ঘাটন করেছে যশোর কোতোয়ালি মডেল থানা-পুলিশ। এ ঘটনায় পুলিশ নাসির হোসেন ও জাহিদ ওরফে ডুবার নামের দুজনকে আটক করেছে। তাদের কাছ থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত দুটি ছুরি, একটি মোটরসাইকেল ও একটি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার বিপিএম (বার), পিপিএম-এর নির্দেশে, জেলা গোয়েন্দা শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুপন কুমার সরকার পিপিএম (বার)-এর তত্ত্বাবধানে ডিবির একটি দল তথ্যপ্রযুক্তির সহায়তায় ঘটনায় জড়িত আসামিদের শনাক্ত করেন। ৩০ জুন দিবাগত রাতে বারান্দি মোল্লাপাড়া কবরস্থান এলাকা থেকে নাসির হোসেনকে গ্রেপ্তার করা হয়। তাঁর দেওয়া তথ্যমতে একই রাতে বেজপাড়া তালতলা এলাকা থেকে জাহিদ ওরফ ডুবারকে গ্রেপ্তার করা হয়।

আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, ঘটনায় জড়িত পলাতক আসামি ইব্রাহিমের খালা আনোয়ারা বেগম আনুর সঙ্গে নিহত জসিমের পরকীয়া প্রেম ছিল। এটি ইব্রাহিম মেনে নিতে পারেননি। তিনি ৪০ হাজার টাকার চুক্তিতে জসিমকে হত্যা করার জন্য নাসির ও জাহিদকে ভাড়া করেন। তাঁরাই জসিমকে হত্যা করেন।

২৬ জুন তাঁতীপাড়াস্থ যশোর-খুলনা মহাসড়কসংলগ্ন কোল্ডস্টোরেজ মোড়ে জসিম উদ্দিন হামলার শিকার হন। এ সময় আসামিরা মোটরসাইকেলযোগে এসে জসিমের পথরোধ করেন। তাঁরা তাঁকে চাকু দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে জখম করেন। জসিমকে যশোরের ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।