যশোরে পুলিশের প্রেস ব্রিফিং।

যশোরে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের অভিযানে জুলাই মাসে হারানো ৪৯টি মোবাইল ফোন উদ্ধার, নগদ ও বিকাশের ভুল নম্বরে চলে যাওয়া ৭৮ হাজার ৯৭০ টাকা উদ্ধার, হ্যাক হয়ে যাওয়া ১০টি ফেসবুক আইডি পুনরুদ্ধার করা হয়েছে।

পরে এসব পণ্য প্রকৃত মালিকদের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি নিখোঁজ ১০ জন ভিকটিমকে উদ্ধার করেছে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল। খবর ঢাকা পোস্টের।

যশোর জেলার অতিরিক্ত পুলিশ সুপার মুকিত সরকার শনিবার (৬ আগস্ট) বেলা সাড়ে ১১টায় পুলিশ সুপারের কনফারেন্স রুমে এক প্রেস ব্রিফিংয়ে প্রকৃত মালিকদের কাছে এসব উদ্ধার করা ডিভাইস ও টাকা ফিরিয়ে দেন।

অতিরিক্ত পুলিশ সুপার মুকিত সরকার জানান, যশোর জেলার বিভিন্ন থানা এলাকায় হারানো ৪৯টি মোবাইল ফোন উদ্ধার, নগদ-বিকাশে ভুল নাম্বার চলে যাওয়া ৭৮ হাজার ৯৭০ টাকা উদ্ধার এবং হ্যাক হওয়া ১০টি ফেসবুক অ্যাকাউন্ট উদ্ধার করা হয়েছে। এ ছাড়া নয়জন নিখোঁজ ভিকটিমকে উদ্ধার করা হয়েছে।

তিনি আরও জানান, জেলার নয়টি থানায় জিডি মূলে যশোরে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল প্রযুক্তি ব্যবহার করে দেশের বিভিন্ন জেলা থেকে সেগুলো উদ্ধার করে আজ প্রকৃত মালিকের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।

টাকা ফেরত পেয়ে তারক চন্দ্র পাল নামের এক ব্যক্তি বলেন, ‘আমার নগদ টাকা একটি ভুল নম্বরের বিকাশে চলে গিয়েছিল। এরপর থানায় জিডি করার একা মাস পর টাকাগুলো ফিরে পেয়েছি। পুলিশের এমন তৎপরতা প্রশংসনীয়।’

অভয়নগরের ফজল আলী বলেন, ‘আমার ১৪ হাজার টাকা মূল্যের নতুন ফোনটি চুরি হয়ে যায়। পরে অভয়নগর থানায় জিডি করার পর আবারও ফোনটি ফিরে পেলাম। খুব আনন্দ লাগছে।’

মোহাম্মদ আরিফ বলেন, ‘আমার ফোনটি হারিয়ে যাবার পর জিডি করি। অনেকেই বলেছিল, ওই ফোন আর উদ্ধার হবে না। আজ আমার ফোন ফিরে পেয়েছি। এ জন্য জেলা পুলিশকে কৃতজ্ঞতা জানাই।’