যশোর জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের তৎপরতায় উদ্ধার মুঠোফোন, নগদ/বিকাশের টাকা প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করা হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

যশোর জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল ৫০টি হারানো ফোন উদ্ধার করে প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করেছে। পাশাপাশি আর্থিক লেনদেনের মুঠোফোন সেবার বিভিন্ন প্ল্যাটফর্মে হারানো ১ লাখের বেশি টাকাও ফিরে পেয়েছেন প্রকৃত মালিকেরা। পাশাপাশি হ্যাকড হওয়া সামাজিক যোগাযোগমাধ্যমের বেশ কয়েকটি অ্যাকাউন্ট পুনরুদ্ধার করেছে এই সেল। গত সেপ্টেম্বরে এই সাফল্য অর্জন করেছে যশোর পুলিশের সাইবার সেল।

জেলা পুলিশ জানায়, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল জনগণের সেবায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তারই ফলস্বরূপ গত সেপ্টেম্বরে যশোর জেলার বিভিন্ন থানায় সাধারণ ডায়েরির (জিডি) ভিত্তিতে ওই ফোন ও নগদ অর্থ এবং সামাজিক যোগাযোগমাধ্যমের আইডি পুনরুদ্ধার করেছে।

জেলা পুলিশের তথ্যমতে, বিভিন্ন থানার জিডির ভিত্তিতে ৫০টি হারানো মুঠোফোন উদ্ধার করেছে সাইবার সেল। হ্যাকড হওয়া ২৩টি ফেসবুক আইডি পুনরুদ্ধার করা হয়েছে। এ ছাড়া দুটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট, দুটি ইমো আইডি ও দুটি টিকটক আইডি পুনরুদ্ধার করা হয়। বিকাশ/নগদে ভুল নম্বরে চলে যাওয়া এবং প্রতারণার শিকার হওয়া নয়জন ভুক্তভোগীর মোট ১ লাখ ১৮ হাজার ৭৫ টাকা উদ্ধার করে প্রকৃত মালিকদের বুঝিয়ে দিয়েছে সাইবার সেল।

এ ছাড়া বিভিন্ন থানায় নিখোঁজ তিনজন ভুক্তভোগীকে উদ্ধার করা হয়েছে। মোবাইলের মাধ্যমে হুমকি দেওয়া-সংক্রান্ত দুটি অভিযোগও নিষ্পত্তি করেছে এই সেল। দীর্ঘদিন ধরে পলাতক সাজাপ্রাপ্ত এক আসামিকে গ্রেপ্তারে থানা-পুলিশকেও সহযোগিতা দিয়েছে এই সেল।