যশোরে ডিবি পুলিশের অভিযানে গ্রেপ্তার প্রতারক চক্রের দুই সদস্য। ছবি: বাংলাদেশ পুলিশ

যশোরে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) অভিযান চালিয়ে প্রতারক চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে। যশোর কোতোয়ালি মডেল থানা এলাকা থেকে ৯ আগস্ট (মঙ্গলবার) সন্ধ্যায় তাঁদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আসামিদের নাম মো. আকামত আলী মন্ডল ওরফে সালাম (৫৯) ও আশরাফ আলী (৪৬)।

জেলা পুলিশ জানায়, যশোর কোতোয়ালি মডেল থানার মণিহার নীলগঞ্জ আনারসপট্টি এলাকায় গত ২০ জুন একটি প্রতারক চক্রের হাতে খুলনার রূপসার দর্জ্জনী মহল গ্রামের আবুল হাসান মোল্লা (৩২) ৩ লাখ ৮৫ হাজার টাকা খোয়ান। এই বিষয়ে পুলিশে অভিযোগ করেন আবুল হোসেন।

অভিযোগ পেয়ে যশোর ডিবি এলআইসি টিম তথ্য প্রযুক্তির মাধ্যমে অপরাধীদের শনাক্ত করে ৯ আগস্ট সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে যশোর মণিহার এলাকায় অভিযান চালিয়ে প্রতারক চক্রের আশরাফকে গ্রেপ্তার করে। তাঁর দেওয়া তথ্যমতে মাগুরার শ্রীপুর থানার কালিনগর এলাকায় অভিযান চালিয়ে প্রতারক চক্রের মূল হোতা আকামতকে গ্রেপ্তার করা হয়।

আকমতের বাড়ি থেকে আত্মসাৎ করা ২০ হাজার টাকা, ভুক্তভোগী আবুল হাসানসহ ৫ ব্যক্তির স্বাক্ষরিত খালি নন-জুডিশিয়াল স্ট্যাম্প, এক ব্যক্তিকে ফাঁসানোর উদ্দেশ্যে প্রস্তুত করা জাল দলিল, নড়াইল পৌরসভার সিলমোহর, নড়াইল থানা শিক্ষা অফিসারের সিলমোহর, একই নম্বরের দুটি ২০ টাকার নোটসহ নতুন ৩টি ১০০ টাকার নোট, দুটি মোবাইল ফোন এবং একটি ইজিবাইক উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা জানিয়েছেন, প্রতারক চক্রের মুল হোতা আকমত আলী মন্ডল প্রতারণার উদ্দেশ্যে একই নম্বরের একাধিক টাকার নতুন নোট তৈরি করে বিভিন্ন ব্যক্তিকে দেখান এবং প্রতারণার ফাঁদে ফেলে একই নম্বরের মোটা অংকের টাকা দেওয়ার প্রলোভন দেখিয়ে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে কৌশলে অর্থ আত্মসাৎ করেন এবং প্রতারিত ব্যক্তির কাছ থেকে কৌশলে ব্ল্যাংক স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে উল্টো তাঁকে ফাঁসিয়ে দেওয়ার ভয়ভীতি প্রদর্শন করে আসছিলেন।