গ্রেপ্তার প্রতারক চক্রের সদস্য। ছবি: বাংলাদেশ পুলিশ।

মেডিক্যাল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত প্রতারক চক্রের একজন সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম।

৮ মার্চ রাজধানীর মিরপুর মডেল থানাধীন এলাকায় বিশেষ অভিযান চালিয়ে মো. মিরাজ হোসেন তুহিন (২১) নামের ওই প্রতারককে গ্রেপ্তার করা হয়।

অনলাইন মনিটরিং,গোপনীয় ইনটেলিজেন্স এবং বিশেষ তথ্য প্রযুক্তির সহায়তায় সিটিটিসির সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম ওই অপরাধীর সন্ধান পায়।

আসামি নিজের পরিচয় গোপন করে ফেক ফেসবুক আইডি খুলে বিভিন্ন মেডিক্যাল ভর্তি সংক্রান্ত ফেসবুক গ্রুপে ১০০% কমন প্রশ্নপত্র দেওয়ার নিশ্চয়তা দিয়ে তাকে ইনবক্স করতে বলেন। ইনবক্সে মেসেজ করলে তিনি মেডিক্যাল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের জন্য ২০ হাজার টাকা দাবি করেন এবং অগ্রিম হিসেবে ৫ হাজার টাকা তাকে বিকাশ ও নগদ এর মাধ্যমে দিতে বলেন। এভাবে প্রতারণার ফাঁদ তৈরি করে অনেকের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছেন।

প্রাথমিকভাবে জানা যায় এ কাজে তার আরো সহযোগী রয়েছেন। এ ঘটনায় ডিএমপি’র রমনা মডেল থানায় মামলা হয়েছে।

সিটিটিসির সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এজেএসএম রাশেদ-উল-হাসান ও ই-ফ্রড টিমের সহকারী পুলিশ কমিশনার সুরঞ্জনা সাহার নেতৃত্বে সঙ্গীয় অফিসার ও ফোর্সসহ অভিযানটি চালানো হয়।