পাবনায় অস্ত্র-গুলিসহ গ্রেপ্তার হওয়া সর্বহারা পার্টির পাঁচ সদস্য। ছবি পাবনা জেলা পুলিশ

পাবনায় চরমপন্থী সংগঠন সর্বহারা পার্টির পাঁচ সদস্যকে বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদসহ গ্রেপ্তার করা হয়েছে। রোববার দিবাগত রাত তিনটার দিকে পাবনা জেলা পুলিশের একটি দল তাঁদের গ্রেপ্তার করে।

এ সময় তাঁদের কাছ থেকে একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, একটি কার্তুজ, একটি ওয়ান শুটার গান, একটি বিদেশি এসএমসি, এসএমসির ম্যাগাজিন, এসএমসির ১৫টি গুলি, একটি শটগান ও ৩২টি কার্তুজ জব্দ করা হয়।

জব্দ করা অস্ত্র-গুলি। ছবি: পাবনা জেলা পুলিশ

আটক ব্যক্তিরা সম্প্রতি আটঘরিয়ার একদন্ত এলাকায় সর্বহারা নেতা মুসা হত্যায় জড়িত বলে জানিয়েছে পুলিশ। তাঁদের অবস্থানের বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পেয়ে আতাইকুলার ফারাদপুর নতুন পাড়ায় নাহিদের বাড়িতে সর্বহারাদের আস্তানায় অভিযান চালায় পুলিশের দুটি দল। সেখান থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।

পুলিশ সূত্র জানায়, গত ২৬ অক্টোবর পাবনা জেলার আটঘরিয়া থানার একদন্ত ইউনিয়নের অলির মোড়ে নজিবুল নামের এক ব্যক্তির চায়ের দোকানের পেছনে ক্যারম খেলছিল ২০১৯ সালে আত্মসমর্পণ করা সর্বহারা নেতা মুসা খাঁ (২৮)। বিকেল পাঁচটার দিকে কয়েকজন সশস্ত্র সন্ত্রাসী প্রকাশ্যে গুলি করে ও রামদা দিয়ে জবাই করে নৃশংসভাবে মুসা খাকে খুন করে সর্বহারা জিন্দাবাদ, মাওবাদি বলশেভিক জিন্দাবাদ স্লোগান দিয়ে পালিয়ে যায়। এ ঘটনায় আটঘরিয়া থানায় একটি খুনের মামলা হয়।

ওই হত্যাকাণ্ডের ঘটনার পর পাবনার পুলিশ সুপার মো. আকবর আলী মুনসীর নির্দেশে ও তত্ত্বাবধানে আধুনিক তথ্যপ্রযুক্তি ও গোপন সংবাদের ভিত্তিতে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. মাসুদ আলমের নেতৃত্বে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. রোকনুজ্জামান সরকার, ওসি আটঘরিয়া মো. আনোয়ার হোসেন, ইন্সপেক্টর (তদন্ত) মো. হাসান বাসির, ইন্সপেক্টর(নিরস্ত্র) মো. জিন্নাত সরকার (ডিবি), এসআই (নিরস্ত্র) অসিত কুমার বসাক (ডিবি) হত্যাকাণ্ডে সরাসরি জড়িত আসামিদের শনাক্ত করতে সক্ষম হন।

আজ সোমবার জেলা পুলিশ সুপারের কার্যালয়ে সংবাদ সম্মেলনে পাঁচজনকে গ্রেপ্তারের বিষয়টি জানান পাবনা জেলা পুলিশ

সর্বহারা পার্টির সদস্যদের গ্রেপ্তারের বিষয়ে সোমবার জেলা পুলিশ সুপারের কার্যালয়ে সংবাদ সম্মেলন করা হয়। ছবি পাবনা জেলা পুলিশ

আকবর আলী মুনসী। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মাসুদ আলম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রোকনুজ্জামান সরকারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গ্রেপ্তার পাঁচজন হলেন চাটমোহরের কদমতলীর সাইফুর ইসলাম ওরফে শুটার সিরাজ, আটঘরিয়ার নগরচাচকিয়া উত্তরপাড়ার একরাম হোসেন, আমিনপুর থানার চর দুর্গাপুরের শরিফুল ইসলাম, আতাইকুলার সাদুল্লাহপুরের ফারাদপুর নতুনপাড়ার নাহিদুল ইসলাম শাকিল ও রাজবাড়ীর চরভরাটের জালাল প্রামাণিক।

পুলিশ সুপার আকবর আলী মুনসী জানান, গত ২৬ অক্টোবর আটঘরিয়া থানার একদন্ত ইউনিয়নে সর্বহারা নেতা মুসা খাঁকে গুলি করে ও কুপিয়ে হত্যায় জড়িত ওই পাঁচজনকে সম্প্রতি শনাক্ত করে পুলিশ। তাঁদের অবস্থানের বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পেয়ে রোববার দিবাগত রাত তিনটার দিকে আতাইকুলার ফারাদপুর নতুন পাড়ায় নাহিদের বাড়িতে সর্বহারাদের আস্তানায় অভিযান চালায় পুলিশের দুটি দল। সেখান থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।