সিওআরএম চিফ অপারেশন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট সরি সাংগারেকে সম্মাননা স্মারক দেন বাংলাদেশ কন্টিনজেন্টের কমান্ডার ও তাঁর সদস্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট-২-এর সদস্যরা একের পর এক প্রশংসা কুড়াচ্ছেন। জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি ও মিনুসমার প্রধান এল গাছিম ওয়ানের প্রশংসা পাওয়ার পর এবার তাঁরা প্রশংসা পেয়েছেন সিওআরএম চিফ অপারেশনস অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট সরি সাংগারে ও তাঁর দলের কাছ থেকে।

৭ মার্চ জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি ও মিনুসমা প্রধান এল গাছিম ওয়ানের গুন্দাম ক্যাম্প পরিদর্শনের সময় প্রশংসায় পঞ্চমুখ হন। এরপর ২১ মার্চ সেখানে পরিদর্শনে যান সিওআরএম চিফ অপারেশনস অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট সরি সাংগারে ও তাঁর দল। সেখানে বাংলাদেশ কন্টিনজেন্টের কনফারেন্স হলে ব্যানএফপিইউ, আনপোল সদস্য, সিভিল সদস্য ও আইভরি কোস্টের সেনাসদস্যদের সঙ্গে বিশেষ বৈঠক করেন তিনি। বৈঠকে সভাপতিত্ব করেন ব্যানএফপিইউ-২-এর কমান্ডার মোহাম্মদ শাহিনুর আলম খান।

কমান্ডার মোহাম্মদ শাহিনুর আলম খান প্রধান অতিথির সামনে বাংলাদেশ কন্টিনজেন্টের কর্মকান্ড তুলে ধরেন। এসব শুনে সরি সাংগারে ব্যানএফপিইউ-২-এর কর্মকান্ড বিশেষ করে ব্যানএফপিইউ সদস্যরা তাঁদের ওপর অর্পিত দায়িত্ব পেশাদারত্বের সঙ্গে পালনের পাশাপাশি শান্তি প্রতিষ্ঠায় বিভিন্ন সেবামূলক কর্মকান্ড যেমন স্থানীয় শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ, স্থানীয়দের ফ্রি মেডিকেল সেবা প্রদান, বিভিন্ন আন্তর্জাতিক দিবস পালন ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের ভূয়সী প্রশংসা করেন।

বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটকে পাঠানো মিনুসমা প্রধানের প্রশংসাপত্র। ছবি: বাংলাদেশ পুলিশ

আলোচনা শেষে প্রধান অতিথির হাতে সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশ কন্টিনজেন্টের কমান্ডার ও তাঁর সদস্যরা। প্রধান অতিথির সম্মানার্থে দুপুরে বিশেষ ভোজের আয়োজন করা হয়। এ ছাড়া তিনি ব্যানএফপিইউ কম্পাউন্ডে একটি চারা রোপণ করেন। পরদিন মিনুসমা প্রধান (এসআরএসজি) এবং সিওআরএম সরি সাংগারে ব্যানএফপিইউ-২-এর কমান্ডার মোহাম্মদ শাহিনুর আলম খানকে একটি প্রশংসাপত্র পাঠান।