আইভরি কোস্টের স্বাধীনতা দিবস উপলক্ষে মালিতে বাংলাদেশের শান্তিরক্ষীদের উদ্যোগে আয়োজিত প্রীতি ফুটবল ম্যাচ। ছবি: বাংলাদেশ পুলিশ

পশ্চিম আফ্রিকার দেশ আইভরি কোস্টের ৬২তম স্বাধীনতা দিবস উপলক্ষে ওই অঞ্চলের আরেক দেশ মালিতে প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করেছে বাংলাদেশের শান্তিরক্ষীরা। মালির মিনুসমা গুন্দাম ক্যাম্পে ৭ আগস্ট এই ম্যাচের আয়োজন করা হয়।

ব্যানএফপিইউ-২-এর কমান্ডার পুলিশ সুপার মোহাম্মদ শাহীনুর আলম খানের উদ্যোগে এই ফুটবল ম্যাচের আয়োজন করা হয়। ফ্রান্সের কাছ থেকে ১৯৬০ সালের ৭ আগস্ট আইভরি কোস্ট স্বাধীনতা অর্জন করে।

বাংলাদেশ কন্টিনজেন্টের কমান্ডার ও অন্যান্য পুলিশ সদস্যরা আইভরি কোস্টের স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন। এ সময় তাদের মেমোরিয়ালে পুষ্পস্তবক অর্পন করে বাংলাদেশ ও আইভরি কোস্টের স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

এ ছাড়া আলোচনা সভা, মধ্যাহ্নভোজ ও বিকেলে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে আইভরি কোস্ট সেনা ডিটাচমেন্ট ক্যাম্পের কমান্ডার কেভিন জামবল, আনপোল টিম লিডার মোস্তফাসহ বাংলাদেশ কন্টিনজেন্টের কমান্ডার ও কমান্ডিং স্টাফরা অংশ নেন।

কমান্ডার মোহাম্মদ শাহিনুর আলম খান বলেন, মিনুসমা গুন্দাম কাম্পে কর্মরত আইভরি কোস্ট সেনা ও বাংলাদেশ পুলিশের মধ্যে প্রীতি ম্যাচের মাধ্যমে পারস্পরিক সৌহার্দ্য ও ভ্রাতৃত্বের বন্ধন আরও দৃঢ় হয়েছে। জাতিসংঘের অন্যতম মূল্যবোধ ‘বৈচিত্র্যের প্রতি শ্রদ্ধা’-এর অংশ হিসেবেই মালির মরুর বুকে বাংলাদেশ কন্টিনজেন্ট বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন করে থাকে, যা বিশ্ব দরবারে বাংলাদেশের সুপরিচিতি ও মর্যাদা বৃ্দ্ধিতে অনুঘটক হিসেবে কাজ করে।