মালির বামাকোতে ব্যানএফপিইউ-১ পরিদর্শনকালে ইউএনপোলের সিলেকশন অ্যান্ড রিক্রুটমেন্ট সেকশন প্রধান আতা ইয়েনিগুনকে সংবর্ধনা জানান ব্যানএফপিইউ-১ সদস্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ

আফ্রিকার দেশ মালিতে ব্যানএফপিইউ-১ পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের পুলিশ বিভাগের (ইউএনপোল) সিলেকশন অ্যান্ড রিক্রুটমেন্ট সেকশন প্রধান আতা ইয়েনিগুন। বামাকোতে ৫ ডিসেম্বর (রোববার) তিনি পরিদর্শনে যান।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আতা ইয়েনিগুন অ্যাসেসমেন্ট অ্যান্ড ইভালুয়েশন টিমের (PAET) প্রধান হিসেবে পুলিশ বিভাগের মিস জেসিকা ভ্যানডার ওয়ারফের সঙ্গে মিনুসমা (MINUSMA)-তে ১২ দিনের সরকারি সফরে রয়েছেন এবং সমস্ত এফপিইউ পরিদর্শনসহ অঞ্চলগুলো পরিদর্শন করছেন।

মিনুসমা পুলিশ কমিশনার জেনারেল বেটিনা প্যাট্রিসিয়া বোঘানি, ডিপিসি কন্ট্রোলার জেনারেল মামুনা ওডরাওগো, চিফ অফ অপারেশন কন্ট্রোলার জেনারেল মহামত চরফাদিন মারগুই, এফপিইউ কো-অর্ডিনেটর মি. স্যামুয়েল হামমানজাবু এবং কিছু আইপিও পরিদর্শনকারী দলের সঙ্গে ছিলেন।

ব্যানএফপিইউ-১ সফরকালে আতা ইয়েনিগুনকে ইউনিটের অপারেশনাল, লজিস্টিক ও প্রশাসনিক কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

আতা ইয়েনিগুনসহ পরিদর্শনকারী দলের সদস্যরা ব্যানএফপিইউতে পৌঁছালে ব্যানএফপিইউ-১ কমান্ডার এসপি বেলাল উদ্দিনসহ কমান্ড স্টাফ সদস্যরা তাঁদের স্বাগত জানান। ইউনিটের অপারেশনাল, লজিস্টিক ও প্রশাসনিক কার্যক্রম সম্পর্কে অপারেশন অফিসার তাঁদের অবহিত করেন। আতা ইয়েনিগুন ও তাঁর দল এরপর এফপিইউ ক্যাম্প পরিদর্শন করেন। ক্যাম্প প্রাঙ্গনে একটি চারা রোপণের আগে এর অস্ত্রাগার, রান্নাঘর, লেভেল-১ হাসপাতাল, লজিস্টিক ও দাঙ্গা আইটেম, ফোর্স ডাইনিং, এপিসি এবং অন্যান্য যানবাহন পরিদর্শন করেন। এরপর তিনি কর্মকর্তাদের উদ্দেশ্যে বক্তব্য দেন এবং তাঁদের দেওয়া উষ্ণ অভ্যর্থনার প্রশংসা করেন।

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)-এর সঙ্গে তাঁর ঘনিষ্ঠ পরিচিতির কথা স্মরণ করে আতা ইয়েনিগুন জাতিসংঘ সদর দপ্তরে কর্মরত থাকাকালীন শান্তিরক্ষায় তাঁর পেশাদারিত্ব ও স্বতন্ত্র অবদানের জন্য আইজিপির প্রশংসা করেন। তিনি মালিতে জাতিসংঘ মিশনে ব্যানএফপিইউ-১-এর ‘চমৎকার’ সহায়তার জন্য প্রশংসা করেন। আতা ইয়েনিগুন কমান্ডার এবং তাঁর ইউনিটের সব সদস্যকে মিনুসমা ম্যান্ডেট বাস্তবায়নে তাঁদের অঙ্গীকারের জন্য প্রশংসা করেন।