মতবিনিময় সভায় বক্তব্য দেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি : বাংলাদেশ পুলিশ

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মানুষ যাতে নিরাপদে ভোটকেন্দ্রে এসে ভোট দিতে পারে, সেটি নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর।

সোমবার (২৫ ডিসেম্বর) সকালে রাজারবাগ পুলিশ লাইনসে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের কাউন্সিলরদের সঙ্গে আইনশৃঙ্খলাসংক্রান্ত মতবিনিময় সভা শেষে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মহানগরীর কাউন্সিলরদের সঙ্গে মতবিনিময় সভা করার উদ্দেশ্য হলো, কাউন্সিলররা নির্বাচিত জনপ্রতিনিধি। তাঁরা জনগণের সেবায় নিয়োজিত থাকেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তথা ঢাকা মেট্রোপলিটন পুলিশ মানুষের আইনি সেবা দিয়ে থাকে। কাউন্সিলরদের নিজ নিজ এলাকায় আইনশৃঙ্খলাসংক্রান্ত কী ধরনের সমস্যা রয়েছে, সে সমস্যার কথা শুনেছি এবং তা সমাধানের বিষয়ে আশ্বস্ত করেছি।

তিনি আরও বলেন, নির্বাচনে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখার জন্য নির্বাচন কমিশন যে দায়িত্ব দিয়েছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তা যথাযথভাবে পালন করছে। মানুষ যাতে নিরাপদে ভোটকেন্দ্রে আসতে পারে, ভোট দিতে পারে, সেটি নিশ্চিত করতে আমরা সবাই বদ্ধপরিকর।

তিনি বলেন, ভোট দেওয়া গণতান্ত্রিক অধিকার, কিন্তু ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়। সুতরাং যাঁরা ভোট ঠেকাতে আসবেন, তাঁদের সেই অপতৎপরতা প্রতিহত করাও প্রত্যেক নাগরিক, জনপ্রতিনিধি ও পুলিশ বাহিনীর সাংবিধানিক দায়িত্ব।

মতবিনিময় সভায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার বিপিএম (বার); অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিন বিপিএম (বার); অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মহা. আশরাফুজ্জামান বিপিএম; অতিরিক্ত পুলিশ কমিশনার (কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম) মো. আসাদুজ্জামান বিপিএম (বার); অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার) এবং ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।