সিলেটের জাফলংয়ে ট্যুরিস্ট পুলিশের পরিচ্ছন্নতা অভিযান। ছবি: বাংলাদেশ পুলিশ

পর্যটনকেন্দ্রগুলোয় পর্যটক ও দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিতে সদা তৎপর ট্যুরিস্ট পুলিশ বাংলাদেশ। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে নিরাপত্তার পাশাপাশি তাঁরা স্বাস্থ্যবিধি নিশ্চিতসহ নানা উদ্যোগ নিয়েছে। এ ছাড়া সমুদ্রসৈকতকে পরিচ্ছন্ন রাখতেও ট্যুরিস্ট পুলিশ সব সময়ই সচেতন।

ট্যুরিস্ট পুলিশ জাফলং সাব-জোন জানায়, ২০ সেপ্টেম্বর (সোমবার) বিকেলে ট্যুরিস্ট পুলিশের সদস্যরা ভাসমান ক্ষুদ্র ব্যবসায়ীদের নিয়ে দুপুর থেকে বিকেল পর্যন্ত সিলেটের জাফলং পর্যটন স্পষ্টে পড়ে থাকা কাগজ, প্লাস্টিকের বোতল, গ্লাস, শিশুদের ডায়াপার, কাপড়, জুতাসহ বিভিন্ন আবর্জনা ও উচ্ছিষ্ট পরিষ্কার করেন। এর আগে ১৯ সেপ্টেম্বর (রোববার) জাফলং জিরো পয়েন্টে বেড়াতে এসে পানিতে ডুবে যাওয়া এক পর্যটককে উদ্ধার করেন ট্যুরিস্ট পুলিশের সদস্যরা। পরে ওই পর্যটকের চিকিৎসার ব্যবস্থা করা হয়।

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিওনের মাসিক কল্যাণ সভা। ছবি: বাংলাদেশ পুলিশ

এদিকে ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিওন জানায়, ২০ সেপ্টেম্বর (সোমবার) এই রিজিওনের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন রিজিওনের পুলিশ সুপার মো. জিললুর রহমান। তিনি ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিওনের সদস্যদের আন্তরিকতা, নিষ্ঠা, সাহসিকতা এবং পেশাদারত্ব বজায় রেখে দায়িত্ব পালনের নির্দেশ দেন।

ময়মনসিংহে পর্যটন-আকর্ষী স্থানে ট্যুরিস্ট পুলিশ ময়মনসিংহ সাব-জোনের সদস্যদের তৎপরতা। ছবি: বাংলাদেশ পুলিশ

এদিকে বাগেরহাটের ঐতিহসিক ষাটগম্বুজ মসজিদ ও খানজাহান আলী (র.) মাজার এলাকায় দর্শনার্থীদের নিরাপত্তার পাশাপাশি স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব নিশ্চিত করতে প্রতিদিনের মতো ২০ সেপ্টেম্বরও সচেষ্ট ছিলেন ট্যুরিস্ট পুলিশ বাগেরহাট জোনের সদস্যরা। ট্যুরিস্ট পুলিশ ময়মনসিংহ সাব-জোনের সদস্যরাও এদিন নিয়মিত দায়িত্ব পালনের অংশ হিসেবে শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা, শশীলজ ও শিল্পাচার্য জয়নুল আবেদিন উদ্যানে দর্শনার্থীদের নিরাপত্তা, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিতে তৎপর ছিলেন।