সারা দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ২০২২ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য অনলাইন লটারি আজ বুধবার (১৫) অনুষ্ঠিত হচ্ছে।

গতকাল মঙ্গলবার (১৪ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। খবর সমকালের।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ বেলা ৩টায় মাননীয় শিক্ষামন্ত্রী দীপু মনি রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এই ডিজিটাল লটারি অনুষ্ঠানের উদ্বোধন করবেন। অনুষ্ঠানটি অধিদপ্তরের ফেসবুক পেজসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

মঙ্গলবার অধিদপ্তরের এ-সংক্রান্ত এক অফিস আদেশে বলা হয়, লটারি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর প্রতিষ্ঠানপ্রধান, অভিভাবক ও শিক্ষার্থীরা http://gsa.teletalk.com.bd লিংক থেকে তাদের নির্ধারিত আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ফলাফল ডাউনলোড করতে পারবেন।

ফলাফল পাওয়ার সঙ্গে সঙ্গে প্রতিষ্ঠানপ্রধানেরা তা সংশ্লিষ্ট জেলা ও উপজেলা ভর্তি কমিটির সভাপতি বরাবর ইমেইলে পাঠিয়ে বিষয়টি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে জানাবেন।

লটারির ফলাফল প্রকাশের পর কোনো প্রতিষ্ঠানের শ্রেণিভিত্তিক শূন্য আসন পূরণ না হলে, সেসব প্রতিষ্ঠানে অধিদপ্তরের পূর্ববর্তী নির্দেশনা অনুসরণ করে বাকি শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

অধিদপ্তরের আদেশে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে ভর্তি কমিটির সভা আহ্বান করে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিক্ষার্থীদের ভর্তির ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়।

প্রসঙ্গত, ২০২২ শিক্ষাবর্ষে মহানগর ও জেলা পর্যায়ে সরকারি এবং বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তিতে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে গত ১০ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন নেওয়া হয়। বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে ১৬ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করার সুযোগ আছে।

বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ডিজিটাল লটারি আগামী ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা আছে।