মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইস্ট্রুপ পিটারসেন। ছবি : বাসস

মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বৃহস্পতিবার (১৩ জুলাই) দুপুরে বঙ্গভবনে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইস্ট্রুপ পিটারসেন।

মহামান্য রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, সফলভাবে দায়িত্ব পালনের জন্য রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান মহামান্য রাষ্ট্রপতি। খবর বাসসের।

ডেনমার্ক বাংলাদেশকে স্বীকৃতিদানকারী ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে প্রথম উল্লেখ করে মহামান্য রাষ্ট্রপতি ডেনমার্কের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম। এ ক্ষয়ক্ষতি মোকাবেলায় ডেনমার্ক ও বাংলাদেশ একযোগে কাজ করতে পারে।

রোহিঙ্গা ইস্যুতে রাজনৈতিক ও মানবিক সহায়তা দেওয়ার জন্য তিনি ডেনমার্ককে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

রোহিঙ্গা প্রত্যাবাসনে ডেনমার্কসহ আন্তর্জাতিক সম্প্রদায়, উন্নয়ন অংশীদারসহ সবাইকে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখার অনুরোধ জানান মো. সাহাবুদ্দিন।

বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তিনি বলেন, বাংলাদেশ একটি সুষ্ঠু ও নিরপেক্ষ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের জন্য বদ্ধপরিকর। সে ক্ষেত্রে নির্বাচন কমিশনকে প্রয়োজনীয় সহযোগিতা করার কথা বলেন তিনি।

ডেনমার্কের বিদায়ী রাষ্ট্রদূত তাঁর দায়িত্ব পালনে সার্বিক সহযোগিতার জন্য মহামান্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

তিনি জানান, ডেনমার্ক বাংলাদেশে তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে বিনিয়োগ করতে আগ্রহী। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে ডেনমার্কের সহযোগিতা অব্যাহত থাকবে।

এ সময় মহামান্য রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।