ময়মনসিংহ জেলার পুলিশ সুপার মাছুম আহম্মেদ ভূঞা।

ময়মনসিংহ জেলা এসময় অপরাধপ্রবণ এলাকা হিসেবে পরিচিত ছিল। তবে সে চিত্র এখন বদলে গেছে। পুলিশের তৎপরতায় এখানে অপরাধ ও মামলার সংখ্যা কমছে। দ্রুততম সময়ের মধ্যে মাদকদ্রব্য, চুরি হওয়া পণ্য, বিস্ফোরক দ্রব্যসহ বিভিন্ন মামলার আলামত উদ্ধারেও নতুন রেকর্ড গড়েছে এই জেলার পুলিশ।

জেলা পুলিশের তথ্যমতে, ২০২২ সালে ময়মনসিংহ জেলায় সর্বমোট মামলা হয়েছে ৫ হাজার ৫৭৫টি। ২০২৩ সালে সর্বমোট মামলা হয়েছে ৫ হাজার ১৩৫টি। সে হিসাবে এক বছরেই মামলা কমেছে ৪৩৯টি।

ময়মনসিংহ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. আবু রায়হান বলেন, জেলার পুলিশ সুপার মাছুম আহম্মেদ ভূঞার নেতৃত্বে এই সাফল্য অর্জিত হয়েছে। তাঁর সার্বক্ষণিক তত্ত্বাবধানে ও পুলিশের তৎপরতায় চুরি, ডাকাতি, ছিনতাই, চাঁদাবাজি, মাদক ব্যবসাসহ বিভিন্ন ধরনের অপরাধ আগের চেয়ে অনেক কমেছে।

জেলা পুলিশের রেকর্ডের বরাত দিয়ে মো. আবু রায়হান জানান, জেলায় ২০২২ সালে ডাকাতি মামলা হয়েছে ১০টি, ২০২৩ সালে হয়েছে একটি। ২০২২ সালে দস্যুতা মামলা হয়েছে ২৫টি, ২০২৩ সালে হয়েছে ১৮টি। ২০২২ সালে চুরির মামলা হয়েছে ২৮৫টি, ২০২৩ সালে হয়েছে ২৮১টি। ২০২২ সালে হত্যা মামলা হয়েছে ১০৯টি, ২০২৩ সালে হয়েছে ৮৭টি। ২০২২ সালে ধর্ষণ মামলা হয়েছে ৩০৩টি, ২০২৩ সালে হয়েছে ১৮১টি। ২০২২ সালে নারী শিশু নির্যাতন-সংক্রান্ত ও অন্যান্য আইনে মামলা হয়েছে ৪৬১টি, ২০২৩ সালে হয়েছে ৩৭৪টি। ২০২২ সালে অপহরণ মামলা হয়েছে ২৭টি, ২০২৩ সালে হয়েছে ১৭টি।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. আবু রায়হান বলেন, ২০২২ সালে বিভিন্ন মামলা হয়েছে ২ হাজার ৬৩১টি, ২০২৩ সালে বিভিন্ন হয়েছে ২ হাজার ১৬৯টি। এ ছাড়া অন্যান্য ক্যাটাগরির মামলাও আগের বছরের তুলনায় কমেছে। সবই সম্ভব হয়েছে ময়মনসিংহ জেলা পুলিশের সার্বক্ষণিক তৎপরতার কারণে।