বুক কর্নারের উদ্বোধন করেন ময়মনসিংহের পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা। ছবি : সংগৃহীত

নবীন পুলিশ সদস্য, থানায় আসা সেবাপ্রার্থী ও আসামিদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়তে এবং মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে বুক কর্নার চালু করেছে ময়মনসিংহের কোতোয়ালি মডেল থানা। থানায় বই পড়ার এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সেবাপ্রার্থীরা।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহ কামাল আকন্দের উদ্যোগে চার শতাধিক বই নিয়ে মঙ্গলবার (২৮ মার্চ) যাত্রা শুরু করে এই বুক কর্নার। এর উদ্বোধন করেন পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা।

কোতোয়ালি থানার অভ্যর্থনাকক্ষে দুটি সেলফ নিয়ে চালু হওয়া বুক কর্নারটিতে রয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক, ধর্মীয়, শিশুতোষ, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি, উপন্যাস, রচনাসমগ্রসহ বিভিন্ন বিষয়ের চার শতাধিক বই। ক্রমান্বয়ে বাড়বে এর সংখ্যা।

ওসি শাহ কামাল আকন্দ বলেন, বুক কর্নারটি মূলত নবীন পুলিশ সদস্যদের জন্য। তবে অনেক আসামিও বই পড়তে চায়। সেবা নিতে আসা মানুষও অভ্যর্থনাকক্ষে পড়তে পারবে বই। বই পড়ার আগ্রহ বৃদ্ধি ও মুক্তিযুদ্ধের চেতনা প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে উদ্যোগটি নেওয়া হয়েছে।

পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা বলেন, থানায় বুক কর্নার স্থাপন একটি অনন্য উদ্যোগ। এর মাধ্যমে সেবাপ্রার্থী ছাড়াও পুলিশ সদস্যরা বই পড়ায় অভ্যস্ত হতে পারবে। সবার মধ্যে পাঠাভ্যাস বাড়বে। আমি মনে করি, এটি একটি ইতিবাচক পরিবর্তন। থানা ও পুলিশের প্রতি সাধারণ মানুষের মনোভাব আরও ইতিবাচক হবে। পর্যায়ক্রমে জেলার সব থানাতেই এমন উদ্যোগ গ্রহণের পরিকল্পনা রয়েছে।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শাহীনুল ইসলাম ফকির, কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) ফারুক হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।