ভূরুঙ্গামারীর বাশজানি পরিদর্শন করেন কুড়িগ্রামের পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম। ছবি: বাংলাদেশ পুলিশ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর বাশজানি এলাকাটি জমি নিয়ে বিরোধের কেন্দ্র হিসেবে পরিচিত। ১৯৮৩ সাল থেকে এই এলাকায় বিরোধের জেরে ঘরবাড়ি ভাঙচুর থেকে নানা ঘটনা ঘটেছে। বিরোধে থাকা পক্ষগুলো পরস্পরের বিরুদ্ধে একের পর এক মামলা করেছে। বিরোধপূর্ণ সেই এলাকাটি পরিদর্শন করেছেন কুড়িগ্রামের পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম।

মামলার নথি ও স্থানীয় সূত্রে জানা গেছে, বাশজানি এলাকায় শান্তি আনতে নানা উদ্যোগ নিয়েছেন ভুরুঙ্গামারীর অফিসার ইনচার্জ। সার্কেলের দায়িত্বে থাকা সহকারী পুলিশ সুপাররাও নানা চেষ্টা করেছেন। কুড়িগ্রামের পুলিশ সুপাররাও কম চেষ্টা করেননি। এরপরও বিরোধ থামেনি। সর্বশেষ ২০ জুলাই আবারও অশান্ত হয়ে ওঠে বাশজানি। ভাঙচুর করা হয় প্রতিপক্ষের বাড়িঘর।

এরপর ২৭ জুলাই (বৃহস্পতিবার) ঘটনাস্থল পরিদর্শন করেন কুড়িগ্রামের পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, ভুরুঙ্গামারী সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. মোর্শেদুল হাসান পিপিএম, সহকারী পুলিশ সুপার (প্রবি.) মো. রাসেল রানা, সহকারী পুলিশ সুপার (প্রবি.) এস এম ইস্রাফিল হাসান, ভূরুঙ্গামারী থানার অফিসার ইনচার্জ মো. রুহুল আমীন ও তদন্তকারী কর্মকর্তা এসআই (নিরস্ত্র) মো. রেজাউল আলম সরকার।

পরিদর্শনের সময় পুলিশ সুপার এলাকার গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে কথা বলেন। সাক্ষীদের বক্তব্য শোনেন। এরপর সব পক্ষকে আদালতের রায় অনুযায়ী চলার অনুরোধ করেন। তিনি আশ্বস্ত করেন, দায়ের করা ফৌজদারি মামলায় পুলিশ দ্রুততম সময়ে আদালতে নির্মোহভাবে শতভাগ পেশাদারত্বের সঙ্গে প্রতিবেদন দেবে।