মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজধানীর উত্তরা রবীন্দ্র সরণিতে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে গীতাঞ্জলি ললিতকলা একাডেমি আয়োজিত শিশু-কিশোরদের চিত্রাঙ্কন, সনদপত্র, পুরস্কার বিতরণ ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) বলেছেন, একুশে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাংলাদেশের জাতীয়তাবাদের উন্মেষ ঘটেছিল।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজধানীর উত্তরা রবীন্দ্র সরণিতে ২১ ফেব্রুয়ারি (বুধবার) বঙ্গবন্ধু মুক্তমঞ্চে গীতাঞ্জলি ললিতকলা একাডেমি আয়োজিত শিশু-কিশোরদের চিত্রাঙ্কন, সনদপত্র, পুরস্কার বিতরণ ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার এ কথা বলেন। খবর ডিএমপি নিউজের।

অনুষ্ঠানের প্রধান অতিথিকে স্বাগত জানান আয়োজকেরা। ছবি: বাংলাদেশ পুলিশ

ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে ডিএমপি কমিশনার বলেন, একুশে ফেব্রুয়ারি বাঙালির একটি গৌরবের দিন। এদিন বাঙালি মাথা উঁচু করে দাঁড়িয়েছিল বলেই পরবর্তীকালে বাঙালির স্বাধিকার আন্দোলন এবং স্বাধীনতা অর্জন সহজতর হয়ে গিয়েছিল। তিনি বলেন, বাঙালি মাতৃভাষার জন্য প্রাণ দিয়েছে এবং মাতৃভাষার অধিকার সংরক্ষণ করেছে। এটা আমাদের জন্য একটা গর্ব ও অহংকারের বিষয়।

ডিএমপি কমিশনার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছেন। তিনি বাংলা ভাষার দাবিকে সাংবিধানিকভাবে প্রতিষ্ঠা করেছিলেন এবং পরবর্তী সময়ে বাংলাদেশ নামে ভাষা ও সংস্কৃতিভিত্তিক একটি রাষ্ট্রের জন্ম দিয়েছেন। বাঙালি জাতির জাতীয়তা, ভাষা ও সংস্কৃতির ইতিহাস অন্যান্য উন্নত দেশের চেয়েও সমৃদ্ধ। আজ সারা বিশ্বে প্রায় ২৮ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে এবং সারা বিশ্বে বাংলা ভাষার স্থান এখন পঞ্চম।

শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা পরিদর্শন করেন ডিএমপি কমিশনার। ছবি: বাংলাদেশ পুলিশ

কমিশনার বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। শিশুদের আজকের চিত্রাঙ্কনে একুশের চেতনা ছিল। ভবিষ্যতেও তারা যেন বাঙালির সংস্কৃতির প্রতি সতর্ক থাকে এবং সংস্কৃতিকে আরও সমৃদ্ধ করে সারা বিশ্বে ছড়িয়ে দিতে পারে এই প্রত্যাশা করি।

গীতাঞ্জলি ললিতকলা একাডেমির উপদেষ্টা শিল্পী হাশেম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (অপারেশনস্) বিপ্লব কুমার সরকার বিপিএম (বার), পিপিএম; পরিকল্পনাকারী ও উদ্যোক্তা বঙ্গবন্ধু মুক্তমঞ্চ উত্তরা ও গীতাঞ্জলি ললিতকলা একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুব আমিন মিঠু; উত্তরা বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. শাহজাহান পিপিএমসহ গন্যমান্য ব্যক্তিরা।

অনুষ্ঠানের একটি মুহূর্ত। ছবি: বাংলাদেশ পুলিশ