ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। এখন দেশটির ক্রিকেট বোর্ডের প্রধান।

দক্ষিণ এশিয়ার চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশ ভারত ও পাকিস্তান। নানা বিষয়ে দুই দেশের চিরপ্রতিদ্বন্দ্বিতা প্রকাশ পায় ক্রিকেট ম্যাচেও। এ কারণেই ক্রিকেটে ভারত-পাকিস্তান দ্বৈরথকে সবচেয়ে বেশি হাইভোল্ডেজ ও স্নায়ুচাপের ম্যাচ বলা হয়।

কিন্তু রাজনৈতিক বৈরিতায় ২২ গজের লড়াইয়ে দুই দেশের মাঝে কদাচিৎ দেখা হয়। দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সিরিজ হয় না বললেই চলে। সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশ মুখোমুখি হচ্ছে কেবল বিশ্বমঞ্চেই। কাল রোববার দুবাইয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশ।
সেই ম্যাচ সামনে রেখে ফের প্রসঙ্গ উঠল ভারতের মাটিতে ইন্দো-পাক ম্যাচের। কলকাতার আনন্দবাজার পত্রিকার বরাত দিয়ে যুগান্তরের খবরে বলা হয়, ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলীর মত হলো, ভারতের ভেন্যুতে দুই দেশের ম্যাচের আয়োজন করা মুশকিল। এর পেছনে অবশ্য ভারত-পাকিস্তানের সীমান্ত উত্তেজনার প্রসঙ্গ সামনে আনেননি তিনি। সৌরভের মতে, টিকিটের বিপুল চাহিদা ভারতের মাটিতে পাকিস্তান ম্যাচ করতে না পারার একটি বড় কারণ।

এক ভারতীয় সংবাদমাধ্যমকে সৌরভ বলেন, ‘সবার নজর থাকে ভারত-পাকিস্তান ম্যাচের দিকে। আমি বোর্ড সভাপতি হওয়ার পরেই ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ হয়েছিল। এই ম্যাচে টিকিটের বিপুল চাহিদায় হিমশিম খেতে দেখেছি। তাই ভারতের মাটিতে এই ম্যাচের আয়োজন করা খুব কঠিন।’

তবে অন্য কোনো দেশ ভেন্যু হলে অতটা সমস্যা হয় না বলে জানালেন গাঙ্গুলী। বললেন, ‘কিন্তু সংযুক্ত আরব আমিরাতের ছবিটা আলাদা। সেখানে এই ম্যাচের উন্মাদনা অন্য রকম। তাই সেখানে এই দুই দেশের মধ্যে খেলার আয়োজনে কোনো সমস্যা হয় না।’