ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটদান প্রক্রিয়া সোমবার বিকেলে সম্পন্ন হয়েছে। আইনসভার উভয় কক্ষের সদস্যরা দেশের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তাঁদের ভোট দিয়েছেন। খবর বাসসের।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) প্রার্থী দ্রৌপদী মুর্মু বিরোধীদলের মনোনীত প্রার্থী সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ঝাড়খণ্ডের আদিবাসী নারী দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি পদে খুব সহজেই বিজয় লাভ করবেন বলে ধারণা করা হচ্ছে।
তিনি ইতোমধ্যে শিবসেনা, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, বিজু জনতা দল, শিরোমণি আকালি দল, জেএমএম ও ওয়াইএসআর কংগ্রেস পার্টিসহ বেশ কয়েকটি আঞ্চলিক দলের সমর্থন পেয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী ও বেশিরভাগ সংসদ সদস্য সংসদ ভবনে তাঁদের ভোট দিয়েছেন। এ ছাড়া মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল, যোগী আদিত্যনাথ, নবীন পাটনায়েক, এম কে স্ট্যালিন এবং ভূপেন্দ্র প্যাটেলসহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা তাঁদের নিজ নিজ রাজ্য বিধানসভায় ভোট দিয়েছেন।

আগামী ২১ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা করা হবে এবং ক্ষমতাসীন রামনাথ কোভিন্দ তাঁর পাঁচ বছরের মেয়াদ শেষে পদত্যাগ করবেন। এক দিন পর নতুন রাষ্ট্রপতি শপথ নেবেন।