মাননীয় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাঁর পত্নী রাশিদা খানমকে সঙ্গে নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও তাঁর স্ত্রী শ্রীমতী সবিতা কোবিন্দকে অভ্যর্থনা জানান। ঢাকা, ১৫ ডিসেম্বর। ছবি: পিআইডি ভারতের রাষ্ট্রপতিকে লালগালিচা সংবর্ধনা

ভারতের মাননীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে বিমানবন্দরে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়েছে। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে ভারতের রাষ্ট্রপতি তিন দিনের সফরে আজ বুধবার সকালে ঢাকা এসে পৌঁছেন। মাননীয়
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাঁর পত্নী রাশিদা খানমকে সঙ্গে নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতের রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান।

এর আগে ভারতীয় রাষ্ট্রপতি ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে ইন্ডিয়ান এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট সকাল ১১টা ১০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
ঢাকায় ভারতের রাষ্ট্রপতির প্রথম সফরে তাঁর সঙ্গে রয়েছেন ফার্স্ট লেডি শ্রীমতী সবিতা কোবিন্দ, তাঁদের মেয়ে স্বাতী কোবিন্দ, ভারতের শিক্ষামন্ত্রী এবং দুজন সংসদ সদস্যসহ বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদ বিমানবন্দরে ফুলের তোড়া দিয়ে ভারতের রাষ্ট্রপতিকে স্বাগত জানান এবং রাশিদা হামিদও বিমানবন্দরে ভারতীয় ফার্স্ট লেডিকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান।
মহামারি করোনা পরিস্থিতির কারণে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ভারতের রাষ্ট্রপতিকে সেখানে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর একটি চৌকস দল ২১ বার তোপধ্বনিসহ গার্ড অব অনার প্রদান করে।

সফররত প্রতিনিধিদলের সদস্যরাও এ অভ্যর্থনা অনুষ্ঠানে মাস্ক পরিধান ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি মেনে চলেন।

মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদ ও ভারতের রাষ্ট্রপতি কোবিন্দ অস্থায়ী মঞ্চে অবস্থান করে রাষ্ট্রীয় সম্মান উপভোগ করেন। এ সময় উভয় দেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। রাষ্ট্রীয় অতিথি প্যারেড পরিদর্শন করেন এবং এ সময় উভয় দেশের রাষ্ট্রপতি নিজ নিজ দেশের প্রতিনিধিদলের সদস্যদের পরিচয় করিয়ে দেন।

ভারতের রাষ্ট্রপতি সে দেশের প্রতিনিধিত্ব করতে বাংলাদেশের বিজয় দিবসের অনুষ্ঠানে
অংশ নিতে মাননীয় রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে আসা একমাত্র বিদেশি সম্মানিত অতিথি।