মাওবাদী নেতা শংকর রাও। ছবি: সংগৃহীত

ভারতের ছত্তিশগড় রাজ্যের কাঙ্কের জেলায় নিরাপত্তা বাহিনীর গুলিতে ২৯ মাওবাদী নিহত হয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন প্রবীণ নেতা শংকর রাও। তাঁকে ধরিয়ে দিতে ২৫ লাখ রুপি ঘোষণা করেছিল সরকার। এ ছাড়া ঘটনাস্থল থেকে একে–৪৭, ইনসাস রাইফেলসহ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেলে জেলা রিজার্ভ গার্ড ও বর্ডার সিকিউরিটি ফোর্সের একটি যৌথ দল অভিযান চালায়। বিনাগুন্ডা গ্রামের কাছে একটি বনে মাওবাদীদের সঙ্গে বন্দুকযুদ্ধ হয়। এতে তিন নিরাপত্তাকর্মী আহত হন।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বেলা ২টার দিকে লড়াই শুরু হয়। ডিআরজি–বিএসএফ যৌথ দল মাওবাদী নিধন অভিযান পরিচালনা করে। রাজ্যে মাওবাদী তৎপরতা প্রতিরোধে ২০০৮ সালে ডিআরজি প্রতিষ্ঠিত হয়। আর বিএসএফকে ওই এলাকায় বিদ্রোহ দমন অভিযানের জন্য মোতায়েন করা হয়েছে।

গত মাসে এই জেলায় আরেকটি বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। এ সময় একজন মাওবাদীসহ দুজন নিহত হন। একজন পুলিশ সদস্যও প্রাণ হারান।

কর্মকর্তারা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, যৌথ টহল দল একটি বন ঘেরাও করলে নির্বিচারে গুলি চালানো হয়। তখন বন্দুকযুদ্ধ শুরু হয়।

গত বছরের নভেম্বরে ছত্তিশগড় রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রথম পর্বের ভোট চলাকালে একই জেলায় নিরাপত্তা বাহিনী ও মাওবাদীদের মধ্যে বন্দুকযুদ্ধ হয়। সূত্র: আজকের পত্রিকা।