ব্রাজিলের সমুদ্রতীরবর্তী শহর রিও ডি জেনিরোর বাইরে সন্ত্রাসীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার ওই এলাকায় একজন শীর্ষ সন্ত্রাসীকে গ্রেপ্তারে অভিযানে গেলে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ব্রাজিলের দ্বিতীয় বৃহত্তম শহর রিও ডি জেনিরো। এই শহরের উত্তর-পূর্বে সাও গনকালো শহরের সালগুইরো নামের শ্রমিকপাড়ায় প্রায়ই সংঘর্ষের ঘটনা ঘটে।

পুলিশ জানিয়েছে, নিহতরা সবাই সন্দেহভাজন সন্ত্রাসী। এদের মধ্যে উত্তরাঞ্চলীয় রাজ্য প্যারার একজন শীর্ষ মাদক সন্ত্রাসী লিওনার্দো কস্তা আরাউজোও রয়েছেন। সম্প্রতি এই এলাকায় বেশ কয়েকজন পুলিশকে হত্যা করেছেন তিনি। পুলিশের ধারণা, তিনি এই এলাকায় লুকিয়ে ছিলেন।

বৃহস্পতিবারের অভিযানে আরাউজোকে গ্রেপ্তার করার চেষ্টা করা হয়েছিল বলেও জানিয়েছে পুলিশ। অভিযানে পুলিশের হেলিকপ্টার ও সাঁজোয়া যান ব্যবহার করা হয়েছিল।

শহর এলাকার বাইরের বস্তিগুলোতে নিয়মিতই অভিযান চালায় রিও রাজ্যের পুলিশ বাহিনী। রিও ডি জেনিরোর গভর্নর ক্লাউদিও কাস্ত্রো সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে লিখেছেন, ‘আমরা রিওকে অন্য রাজ্যের ডাকাতদের আস্তানা হিসেবে ব্যবহার করতে দেব না।

পুলিশ বলেছে, বৃহস্পতিবারের অভিযানে স্থানীয় তিন ব্যক্তি যাঁরা অপরাধের সঙ্গে জড়িত নন, তাঁরাও আহত হয়েছেন। সূত্র: আজকের পত্রিকা।