রাজধানীর বেইলি রোডে ভয়াবহ আগুন লেগে ৪৬ জনের মৃত্যুর ঘটনা তদন্ত করতে বিচার বিভাগীয় কমিশন গঠন এবং ক্ষতিগ্রস্ত প্রত্যেকের পরিবারকে পাঁচ কোটি টাক ক্ষতিপূরণের দিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (৩ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. সোলায়মান (তুষার) স্বরাষ্ট্রসচিব, গৃহায়ণ ও গণপূর্তসচিব, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক, রাজউকের চেয়ারম্যান ও ঢাকা জেলা প্রশাসককে ডাকযোগে এ আইনি নোটিশ পাঠিয়েছেন। খবর সময় অনলাইনের।

নোটিশে বলা হয়, একটি ঝুঁকিপূর্ণ ভবন পরিত্যক্ত ঘোষণা না করায় এবং যথাযথ ব্যবস্থা না নেওয়ায় কর্তৃপক্ষের ব্যর্থতার কারণেই এ অগ্নিকাণ্ড ঘটছে; ৪৬ জন মানুষের প্রাণহানি ঘটেছে এবং অনেকে আহত হয়েছেন। কর্তৃপক্ষ কোনোক্রমেই তাদের দায় এড়াতে পারে না। ঠিক কার ব্যর্থতার কারণে এই অগ্নিকাণ্ড হয়েছে, তা খুঁজতে বিচার বিভাগীয় কমিশন গঠন করা প্রয়োজন।

এ ছাড়া ওই ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ও আহতদের চিহ্নিত করে প্রত্যেকের পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।

এ নোটিশ গ্রহণের পাঁচ দিনের মধ্যে কী ধরনের কার্যকর ব্যবস্থা নেওয়া হয়েছে, তা লিখিতভাবে নোটিশ দাতাকে জানাতে বলা হয়েছে। কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হলে হাইকোর্ট বিভাগে রিট দায়েরসহ আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে বলা হয়।

গত বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত পৌনে ১০টার দিকে বেইলি রোডে গ্রিন কোজি কটেজ ভবনে অগ্নিকাণ্ডের সংবাদ পায় ফায়ার সার্ভিস। এর ১৩টি ইউনিট কাজ করে রাত ১১টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এ অগ্নিকাণ্ডে নারী, পুরুষ, শিশুসহ মোট ৪৬ জন মারা যান, যাঁদের মধ্যে সাংবাদিক, আইনজীবী, শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন বয়সী মানুষ রয়েছেন।