বেইজিংয়ে ন্যাশনাল স্টেডিয়ামে শীতকালীন অলিম্পিকসের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের প্রদর্শনী। ছবি: এএফপি

কয়েকটি দেশের কূটনৈতিক বয়কটের মধ্যেই বেইজিংয়ে ন্যাশনাল স্টেডিয়ামে পর্দা উঠল বেইজিং শীতকালীন অলিম্পিকসের।

এই বেইজিংয়েই ১৪ বছর আগে গ্রীষ্মকালীন অলিম্পিকস হয়েছিল। এই প্রথম কোনো শহর গ্রীষ্মকালীন ও শীতকালীন দুই রকম আসরেরই আয়োজন করল। খবর বিবিসি, এএফপির।

গ্রীষ্মকালীন অলিম্পিকসের সেই আসরে উদ্বোধনী অনুষ্ঠানের পরিচালনায় ছিলেন যিনি, সেই ঝ্যাং ইয়োমু ফিরে এলেন ১৪ বছর পর। কিন্তু এবার তাঁকে সবকিছুই করতে হয়েছে মহামারির বাস্তবতা মেনে। উদ্বোধনী অনুষ্ঠান তাঁকে সীমিত রাখতে হয়েছে ১০০ মিনিটের মধ্যে।

২০০৮ সালের সেই আসর মাতিয়েছিলেন ১৫ হাজার ক্রীড়াবিদ। আর এবার অংশ নিচ্ছেন তিন হাজারের মতো।

শুক্রবার সন্ধ্যায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির চেয়ারম্যান টমাস বাখ আইকনিক বার্ডস নেস্ট স্টেডিয়ামে প্রবেশের আনুষ্ঠানিকতা শুরু হয়।

সব মিলিয়ে জনাবিশেষক রাষ্ট্রনায়ক এবারের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তাঁদের মধ্যে ছিলেন রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিন, যাঁর মুখে মাস্ক দেখা যায়নি।

শীতকালীন এ ক্রীড়া আসর বসল চীনা পঞ্জিকা অনুযায়ী বসন্তের প্রথম দিন। এ ঋতুর আবহ বোঝাতেই উজ্জ্বল সবুজ ডালপালার মধ্যে নৃত্য দিয়ে শুরু হয় পরিবেশনা। এরপর সাদা ও সবুজ আতশবাজিতে ফুটিয়ে তোলা হয় ‘বসন্ত’ শব্দটি।
বরফের মতো সাদা ত্রিমাত্রিক একটি কিউবে লেজারের মাধ্যমে ফুটিয়ে তোলা হলো গত ২৩টি শীতকালীন অলিম্পিকসের ছবি। তারপর আইস হকি খেলোয়াড়েরা এসে ভেঙে ফেললেন সেই কিউব। বেরিয়ে এল অলিম্পিকসের পাঁচটি রিং, বরফের মতোই সাদা।