পুলিশি হেফাজতে আসামিরা। ছবি : বাংলাদেশ পুলিশ

বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত পুলিশ কনস্টেবল প্রয়াত আবুলের স্ত্রী সুলতানা সুরাইয়া (৬৫) হত্যাকাণ্ডের রহস্য উদ্ঘাটন করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) টাঙ্গাইল। এ ঘটনায় জড়িত দুই আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। চুরি করতে গিয়ে ধরা পড়ে যাওয়ায় ওই বয়োজ্যেষ্ঠ নারীকে হত্যা করেন আসামিরা।

বুধবার (২০ সেপ্টেম্বর) পিবিআই টাঙ্গাইলের পুলিশ সুপার মোহাম্মদ সিরাজ আমীন জানান, মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সিরাজগঞ্জ সদর এবং টাঙ্গাইলের ভূঞাপুর থানা এলাকা থেকে আসামিদের গ্রেপ্তার করা হয়। তাঁরা হলেন টাঙ্গাইল সদর থানা এলাকার মো. লাবু (২৯) এবং ভূঞাপুর থানা এলাকার আল আমিন আকন্দ (২২)।

পিবিআই টাঙ্গাইলের পুলিশ সুপার জানান, ভুক্তভোগীর ছেলে আবু সায়েম আকন্দ ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের বার্তা সম্পাদক এবং দুই মেয়ে চাকরি করেন। স্বামীর মৃত্যুর পর ভুক্তভোগী সুরাইয়া বাড়িতে একাই থাকতেন। ১৫ সেপ্টেম্বর নিজ বাড়ি থেকে ভুক্তভোগীর রক্তাক্ত লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় মামলা করেন ভুক্তভোগীর ছেলে।

তদন্তের একপর্যায়ে আসামি লাবুকে গ্রেপ্তার করা হয়। পরে তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে অপর আসামি আল আমিন আকন্দকে হত্যাকাণ্ডে ব্যবহৃত চাকুসহ গ্রেপ্তার করা হয়।

জিজ্ঞাসাবাদে আসামিরা জানান, চুরির উদ্দেশ্যে ভুক্তভোগীর বাড়িতে প্রবেশ করেন আসামিরা। প্রতিবেশী ও আত্মীয় হওয়ার সূত্রে ভুক্তভোগী কোথায় টাকা রাখতেন, তা জানতেন আসামি আল আমিন। সেই সুবাদে টাকা চুরির উদ্দেশ্যে ঘরে প্রবেশ করেন তাঁরা। কিন্তু আসামিদের চিনে ফেলায় ভুক্তভোগীকে হত্যা করেন তাঁরা। পরে ১২ হাজার টাকা ও দুটি মোবাইল ফোন নিয়ে পালিয়ে যান।

পুলিশ সুপার আরও জানান, আসামিদের হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়েছে।