মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রতিনিধিদল। ছবি : বাসস

দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে গবেষণা কার্যক্রম বাড়ানোর তাগিদ দিয়েছেন মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বঙ্গভবনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল কমিশনের ৪৯তম বার্ষিক প্রতিবেদন পেশ করতে এলে তিনি এই আহ্বান জানান। খবর বাসসের।

এ সময় মহামান্য রাষ্ট্রপতি দেশে উচ্চশিক্ষা বিস্তারের পাশাপাশি শিক্ষার মানোন্নয়নে কার্যকর ও দৃশ্যমান ভূমিকা রাখতে কাজ করার আহ্বান জানান। তিনি সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্য নিয়োগের জন্য একটি নীতিমালার আলোকে প্যানেল গঠনের প্রস্তাব দেন।

মো. সাহাবুদ্দিন বলেন, উচ্চশিক্ষায় শিক্ষার্থীর সংখ্যা বাড়ানোর সঙ্গে সঙ্গে শিক্ষার গুণগত মান যাতে বাড়ে, সেদিকে খেয়াল রাখতে হবে।

রাষ্ট্রপ্রধান বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে প্রতিটি শিক্ষার্থীকে স্মার্ট হিসেবে গড়ে তুলতে হবে।

বিশ্ব এখন চতুর্থ শিল্পবিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরাও যাতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতায় নিজেদের যোগ্যতাকে প্রমাণ করতে পারে, সে লক্ষ্যে দেশের উচ্চশিক্ষা কার্যক্রম সাজাতে হবে।

মহামান্য রাষ্ট্রপতি ইউজিসিকে প্রতিটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও সার্বিক উচ্চশিক্ষার কার্যক্রমে তদারকি বাড়াতে কঠোর নির্দেশ দেন।

সাক্ষাৎকালে ইউজিসি চেয়ারম্যান কমিশনের সার্বিক কর্মকাণ্ড, ভবিষ্যৎ পরিকল্পনা এবং প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে মহামান্য রাষ্ট্রপতিকে অবহিত করেন। একই সঙ্গে কমিশনের প্রতিনিধিদল দেশের উচ্চশিক্ষার উন্নয়নে ১৪ দফা সুপারিশ তুলে ধরে।

এ সময় মহামান্য রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।