সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

আগামী এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন অলরাউন্ডার সাকিব আল হাসান।

শুক্রবার (১১ আগস্ট) রাজধানীর গুলশানে নিজ বাসভবনে এই ঘোষণা দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। খবর বাসসের।

তিনি বলেন, এশিয়া কাপ ও বিশ্বকাপে সাকিবকে অধিনায়ক করা হয়েছে। সামনে এখন এশিয়া কাপ, এরপর বিশ্বকাপ। এত কম সময়ের মধ্যে আমার কাছে মনে হয়েছে, সবচেয়ে সহজ ও অবধারিত পছন্দ সাকিব আল হাসান। আরেকটা অটোচয়েজ আছে। সেটা হলো সাকিব না খেললে সহ-অধিনায়ক লিটন দাস নেতৃত্ব দেবে।

ইনজুরির কারণে সম্প্রতি অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান তামিম ইকবাল। তাঁর জায়গায় এবার ওয়ানডে ফরম্যাটেরও দায়িত্ব পেলেন টেস্ট ও টি-টোয়েন্টির অধিনায়ক সাকিব।

দীর্ঘ মেয়াদে তিন সংস্করণেই সাকিব অধিনায়কত্ব করবেন কি না, এ ব্যাপারে বিসিবির সভাপতি বলেন, সাকিবের সঙ্গে এসব নিয়ে আলোচনা হয়নি। সাকিব দেশে এলে কথা বলতে পারব। দীর্ঘ মেয়াদ নিয়ে তাঁর পরিকল্পনাটা জানতে হবে। কারণ, একসঙ্গে তিন সংস্করণের দায়িত্ব তাঁর ওপর চাপ হয়ে যাবে। তাঁর সঙ্গে কথা না বলে কিছু বলাটা কঠিন।

তিনি আরও বলেন, আমরা ঠিক করেছি, এখন এশিয়া কাপ, নিউজিল্যান্ড সিরিজ ও বিশ্বকাপ পর্যন্ত যত খেলা আছে, এই সময়টায় অবশ্যই সাকিব আল হাসান অধিনায়ক।