পুলিশি হেফাজতে দুই আসামি। ছবি : বাংলাদেশ পুলিশ

বিদেশী কোম্পানির গোডাউনে ডাকাতির ঘটনায় চক্রের হোতাসহ দুই আসামিকে গ্রেপ্তার করেছে ঢাকা জেলা পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। এ সময় লুন্ঠিত ৬০ লাখ টাকার সরঞ্জাম উদ্ধার করা হয়।

শনিবার (২০ মে) দুপুরে ঢাকা পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) মোবাশ্শিরা হাবীব খান পিপিএম (সেবা) জানান, শুক্রবার (১৯ মে) বিকেলে সাভার থানাধীন হেমায়েতপুর এলাকা থেকে আসামি মো. আলামিন (২১) ও মো. আলামিন হোসেনকে (২০) গ্রেপ্তার করা হয়।

সংবাদ সম্মেলনে কথা বলছেন ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) মোবাশ্শিরা হাবীব খান পিপিএম (সেবা)। ছবি : বাংলাদেশ পুলিশ

অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) মোবাশ্শিরা হাবীব খান পিপিএম (সেবা) জানান, গত ১১ ফেব্রুয়ারি রাতে সাভার থানাধীন ভরারী বটতলা এলাকার চায়না ফাস্ট মেটালার্জিক্যাল গ্রুপ কোম্পানি লিমিটেডের ডিপোতে ডাকাতির ঘটনা ঘটে। এ সময় অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা ঢাকা ওয়াসার ৩ হাজার ৮৭৪টি পানির মিটার, সিসিটিভি ক্যামেরার হার্ডডিস্ক ও ডিভিআর চুরি করে নিয়ে যান। এর আনুমানিক বাজারমূল্য ১ কোটি ৩৩ লাখ ৬৬ হাজার ৩৯৫ টাকা।

পরের দিন ১২ ফেব্রুয়ারি কোম্পানির পক্ষে সাভার থানায় মামলা করেন মো. আহসান হাবীব (৩২)। মামলাটি তদন্তের দায়িত্ব পান অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) মোবাশ্শিরা হাবীব খান পিপিএম (সেবা)।

এই পুলিশ কর্মকর্তা জানান, তদন্তের এক পর্যায়ে তথ্য ও প্রযুক্তির সহায়তায় গত ৮ মার্চ চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করে ডিবি। তাঁদের দেওয়া তথ্যের ভিত্তিতে উদ্ধার করা হয় ১ হাজার ১৬৮টি পানির মিটার এবং ৩২৩টি পানির মিটার রাখার পিতলের পাত্র, যার আনুমানিক দাম ৩০ লাখ টাকা। একইসঙ্গে মালপত্র বিক্রির ৮ লাখ টাকা এবং ডাকাতিতে ব্যবহৃত একটি মাইক্রোবাস জব্দ করা হয়। পরে আসামিদের দেওয়া তথ্যের ভিত্তিতে ডাকাতির কাজে ব্যবহৃত ট্রাক ও এর চালককে ১০টি পানির মিটারসহ গ্রেপ্তার করা হয়। সবশেষ গত শুক্রবার দুই আসামিকে গ্রেপ্তার করা হয়। পরে তাঁদের দেওয়া তথ্য অনুযায়ী, আমিনবাজারের হিজলাপাড়া থেকে ১ হাজার ৫৫০টি পানির মিটার জব্দ করা হয়, যার আনুমানিক দাম ৬০ লাখ টাকা।

উদ্ধার করা মালপত্র। ছবি : বাংলাদেশ পুলিশ

মোবাশ্শিরা হাবীব খান পিপিএম (সেবা) জানান, অবশিষ্ট মালপত্র উদ্ধার ও পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। মামলাটির তদন্ত অব্যাহত আছে।