কুড়িগ্রামের ভূরুঙ্গামারী থানার অভিযানে উদ্ধার হওয়া বিকাশকর্মীর অবশিষ্ট টাকা ও গ্রেপ্তার ব্যক্তি। ছবি: পুলিশ নিউজ

বিকাশের কর্মীর কাছ থেকে ছিনতাই হওয়া ১৫ লাখের মধ্যে অবশিষ্ট ৬ লাখ ৬০ হাজার টাকা উদ্ধারের পাশাপাশি হোতা মোস্তফাকে গ্রেপ্তার করেছে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী থানা-পুলিশ।

জেলা পুলিশ জানায়, ১৯ এপ্রিল বেলা ১১টার দিকে বিকাশের কর্মী ভূরুঙ্গামারীর বাগভান্ডার এলাকার শুভ কুমার রায় বিকাশ এজেন্টদের কাছে বিলি করার জন্য ১৫ লাখ টাকা নিয়ে মোটরসাইকেলে করে ভূরুঙ্গামারী থেকে সোনাহাট ক্যাম্পের মোড়ের উদ্দেশে রওনা হন। বেলা ১১টা ৫০ মিনিটে ওই বিকাশকর্মী ভূরুঙ্গামারী থেকে সোনাহাট যাওয়ার পথে থানার দক্ষিণ ভরতেরছড়া এলাকায় হামলার শিকার হন। পেছন থেকে নাগেশ্বরী থানার শান্তিটারি দিঘিরপাড় এলাকার প্রসেনজিত বর্মণ, বোয়ালেরডাড়া এলাকার খাদিমুল ইসলাম (লাল) ও ভূরুঙ্গামারী গনায়েরকুটি গ্রামের মো. মোস্তফা তাঁদের চলন্ত মোটরসাইকেল দিয়ে বিকাশকর্মীকে পেছন থেকে ধাক্কা দেন। এতে বিকাশকর্মী বিদ্যুৎ চন্দ্র রাস্তার ওপর পড়ে যান। সেই সুযোগে মোটরসাইকেলে থাকা আসামিরা বিকাশকর্মীর কাছে থাকা ১৫ লাখ টাকা থাকা ব্যাগটি ছিনতাই করে সোনাহাটের দিকে মোটরসাইকেলে করে পালিয়ে যান।

ওই ঘটনা জানার পরপরই কচাকাটা ও ভূরুঙ্গামারী থানা-পুলিশ প্রসেনজিৎ, খাদিমুল ও তাঁদের সহায়তাকারী মোন্নফকে কচাকাটা থানাধীন ছনবান্দা খলিশাবাড়ি এলাকা থেকে ৭ লাখ ৬০ হাজার টাকাসংবলিত কালো রঙের হাতব্যাগ ও দস্যুতার ঘটনায় ব্যবহৃত কালো সবুজ রঙের বাজাজ পালসার মোটরসাইকেলসহ গ্রেপ্তার করে।
গ্রেপ্তার আসামিরা ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তাঁদের স্বীকারোক্তি অনুযায়ী নাগেশ্বরী থানার কুটিপয়রাডাঙ্গা গ্রামের রুহুল আমিনকে (২৮) গ্রেপ্তার করা হয় এবং তিনিও ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।
আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দি ও মামলাটির তদন্তকালে এই ছিনতাইয়ের হোতা ও পরিকল্পনাকারী এজাহারভুক্ত ৩ নম্বর আসামি মো. মোস্তফাকে (৩০) মঙ্গলবার বিকেলে সাড়ে ৫টার দিকে কুড়িগ্রাম ডিবির সহায়তায় সদর থানাধীন জিয়া বাজার থেকে গ্রেপ্তার করে ভূরুঙ্গামারী থানা-পুলিশ।
গ্রেপ্তারের পর আসামি মো. মোস্তফাকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি ঘটনার সঙ্গে জড়িত থাকার বিষয়টি স্বীকার করেন। পরে তাঁর দেওয়া তথ্য অনুযায়ী ছিনতাইয়ের অবশিষ্ট ৬ লাখ ৬০ হাজার টাকা উদ্ধার করা হয়।
কুড়িগ্রাম জেলার পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম বলেন, কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে বিকাশকর্মীর ১৫ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ১৪ লাখ ২০ হাজার টাকা উদ্ধার করা হয়। তা ছাড়া ছিনতাইয়ের ঘটনায় ব্যবহৃত মোটরসাইকেল ও অন্যান্য সব আলামত জব্দ করা হয়। জড়িত সব আসামিকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করা হয়েছে।