বরিশালে গ্রেপ্তার গরুচোর চক্রের চার সদস্য। ছবি: বিএমপি।

বরিশাল মহানগর পুলিশ (বিএমপি) গত বছরের ডিসেম্বরে কাউনিয়া থানাধীন দক্ষিণ লামছড়ি এলাকা থেকে চুরি হওয়া ৩টি গরুর মধ্যে ২টি উদ্ধার এবং গরুচোর চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে।

গত বছরের ৮ ডিসেম্বর দক্ষিণ লামছড়ি এলাকার বাসিন্দা মো. জাহাঙ্গীর হাওলাদারের বাড়ি থেকে গভীর রাতে ৩টি গরু চুরি হয়। একই দিন কাউনিয়া থানায় এ বিষয়ে একটি চুরির মামলা হয়।

মামলার বিবরণী থেকে জানা যায়, গতকাল ২৯ এপ্রিল বিকেল ৪টায় বিএমপির কাউনিয়া থানার অফিসার ইনচার্জ মো. আব্দুর রহমান মুকুল পিপিএম সেবার নেতৃত্বে মামলার তদন্ত কর্মকর্তা এসআই সাইফুল ইসলামসহ চৌকস আভিযানিক টিম আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ও নির্ভরযোগ্য সোর্স থেকে পার্শ্ববর্তী সব থানার গরু চুরিসম্পর্কিত সব তথ্য বিশ্লেষণ করে গরুচোর চক্রের সদস্য মিলন হালদারকে (৩৫) আটক করে।

তাঁর দেওয়া তথ্যমতে. বিএমপি কোতোয়ালি থানাধীন সাগর গল্লি থেকে অপর চোর শফিক হাওলাদারকে (৪৫) এবং বরিশালের উজিরপুর থানাধীন মালিকান্দা ডাবের কুল এলাকা থেকে শফিকুল ইসলামকে (২২) আটক করেন।

উল্লেখ্য, গত ২৬ জানুয়ারি তদন্ত কর্মকর্তা গরু চুরি মামলার হারানো ২টি গরু ও চোরাই কাজে ব্যবহৃত ১টি ট্রলার উদ্ধার করেন। পরে আদালতের আদেশমূলে প্রকৃত মালিককে তাঁর গরু বুঝিয়ে দেন।

গ্রেপ্তার আসামিরা আন্তজেলা গরুচোর চক্রের সক্রিয় সদস্য। তাঁরা গরু চুরির সঙ্গে সংশ্লিষ্ট থাকার কথা প্রাথমিকভাবে স্বীকার করেছেন এবং ইতিপূর্বে আরও দু-তিন শ চোরাই গরু বরিশাল বিভাগের বিভিন্ন হাটে বিক্রির চাঞ্চল্যকর তথ্য জানান।

আসামিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।