প্রতীকী ছবি

মহাসড়কে বাস নিয়ে পণ্যবাহী ট্রাকে ডাকাতি ও ছিনতাই করার অভিযোগে ৬ জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। তাঁরা হলেন ডাকাত চক্রের সরদার মুসা আলী, নাঈম মিয়া, শামিম, রনি, আবু সুফিয়ান ও মামুন। গত শুক্রবার রাতে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ডিমবাহী একটি পিকআপ ভ্যানে ডাকাতির সময় তাঁদেরকে গ্রেপ্তার করা হয়। এ সময় ডাকাতিতে ব্যবহৃত বাস আটক ও দুই ভুক্তভোগীকে উদ্ধার করেছে র‍্যাব।

গতকাল শনিবার কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি বলেন, গত শুক্রবার রূপগঞ্জের ভুলতা গোলাকান্দাইল এলাকায় এশিয়ান হাইওয়েতে র‍্যাব-১১ টহল দিচ্ছিল। এ সময় ডিমবাহী একটি পিকআপের সন্দেহজনক গতিবিধি পরিলক্ষিত হয়। পরে পিকআপটির গতিরোধ করলে দুজন পালানোর চেষ্টা করেন। জিজ্ঞাসাবাদে অসংলগ্ন আচরণ প্রকাশ পাওয়ায় তাঁদের তল্লাশি করলে একটি চাপাতি ও একটি চায়নিজ কুড়াল জব্দ করা হয়।

আসামিদের জিজ্ঞাসাবাদের বরাতে র‍্যাব জানায়, ডাকাতেরা যুব কল্যাণ এক্সপ্রেস লিমিটেডের একটি বাস নিয়ে ভুলতা থেকে রূপসী যাওয়ার পথে এশিয়ান হাইওয়েতে ডিমের পিকআপটির পিছু নেয়। একপর্যায়ে ভুলতা-রূপসী সড়কে পিকআপটিকে বাস দিয়ে গতিরোধ করা হয়। পিকআপের চালক ও তাঁর সহকারীকে মারধর করে হাত-পা ও চোখ-মুখ বেঁধে বাসে উঠিয়ে নেওয়া হয়। এরপর মুসা ও নাঈম পিকআপটি নিয়ে গাউছিয়া-মদনপুরমুখী রাস্তায় নিয়ে যান এবং বাকি সদস্যরা পিকআপের চালক ও হেলপারকে সঙ্গে নিয়ে বাসে করে মদনপুরের দিকে যান।

পিকআপ থেকে গ্রেপ্তার ব্যক্তিদের দেওয়া তথ্য অনুযায়ী পরে বাসটি জব্দ করার পাশাপাশি চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করা হয়। সেখান থেকে পিকআপচালক ও তাঁর সহকারীকে উদ্ধার করা হয় বলে জানায় র‍্যাব।

গ্রেপ্তার ব্যক্তিদের বরাত দিয়ে কমান্ডার মঈন জানান, ১০ থেকে ১২ জনের সংঘবদ্ধ এই ডাকাত দল বিভিন্ন পেশার আড়ালে বেশ কয়েক বছর ধরে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ, রূপগঞ্জ ও আড়াইহাজার এলাকায় বিভিন্ন মহাসড়কে নিয়মিত ডাকাতি করে আসছিল।