বান্দরবানে পর্যটকদের সঙ্গে ইতিবাচক আচরণ নিয়ে কর্মশালায় উপস্থিত পুলিশ সদস্যরা। ছবি: পুলিশ নিউজ

পাহাড়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পর্যটকদের ভিড় বাড়তে শুরু করেছে বান্দরবানের নীলাচল, মেঘলা, নীলগিরিসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রে। ব্যস্ততার জীবনে একটু প্রশান্তি পেতে তারা ছুটে যাচ্ছেন পাহাড়ে। কেউ এসেছেন বিশেষ দিন উদযাপন করতে, কেউ প্রকৃতি দেখতে, কেউ পরিবার-পরিজন নিয়ে একসঙ্গে ঘুরতে। প্রতিদিনই আগমন ঘটছে হাজারো পর্যটকের।

এই অবস্থায় মানবিক মূল্যবোধসহ মানুষের সঙ্গে কীভাবে আচরণ করতে হবে, তা নিয়ে ট্যুরিস্ট পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিমের নেতৃত্বে বান্দরবান পুলিশ লাইনসে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
কর্মশালায় আব্দুল হালিম বলেন, ‘টুরিস্টরা প্রবেশের শুরুতেই যাতে ভালো ব্যবহার পায়, তা কর্মশালার মাধ্যমে পুলিশ সদস্যদের মন-মানসিকতার পরিবর্তন আনা হচ্ছে। থানা থেকে শুরু করে পুলিশ লাইনস, পুলিশ ক্যাম্প, বিভাগ সবখানেই কাউন্সেলিং চলছে। দিনের শুরুতে পুলিশ সদস্যদের হাজিরা নেওয়ার সময় সবাইকে একসঙ্গে করে সিনিয়র অফিসাররা এই কাউন্সেলিং করছেন।’

কাউন্সেলিংয়ে পুলিশ সদস্যদের কী বলা হচ্ছে জানতে চাইলে মোহাম্মদ আব্দুল হালিম বলেন, ‘আগত ট্যুরিস্টদের কোনো তল্লাশি চালাতে হলে কী নিয়ম মানতে হবে, কী ধরণের আচরণ করতে হবে, তা জানানো হচ্ছে। সাধারণ মানুষকে যেন সম্মান দেওয়া হয়, তাদের প্রতি যেন ভদ্র আচরণ করা হয়, সেগুলো তাদের বলা হচ্ছে।’
পুলিশ সুপার আরও বলেন, “তাদের বলা হচ্ছে, এনআইডি তল্লাশির সময় নাগরিকদের যেন ‘স্যার’ সম্বোধন করা হয়। এ ছাড়া সাধারণ মানুষের অনুমতি নিয়েই আইন অনুযায়ী তল্লাশি করার কথাও পুলিশ সদস্যদের আবার স্মরণ করিয়ে দেওয়া হচ্ছে।”