প্রতীকী ছবি

এয়ার বাবল চুক্তির আওতায় বাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইট চলবে আগামীকাল রোববার (৫ সেপ্টেম্বর) থেকে।

আজ শনিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। খবর বাংলা ট্রিবিউনের।

নিয়ম অনুযায়ী, ভারত থেকে বাংলাদেশে এলে ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। বাংলাদেশ আসার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্ট করে করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে। উড়োজাহাজের ধারণক্ষমতার ৯০ শতাংশ যাত্রী পরিবহন করতে হবে এয়ারলাইনসগুলোকে। অন‍্যদিকে বাংলাদেশ থেকে ভারতে গেলে যাত্রীদের সেখানে বিমানবন্দরে পুনরায় করোনা টেস্ট করতে হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস ভারতে ফ্লাইট পরিচালনার জন্য নতুন ফ্লাইট সূচি ঘোষণা করেছে। ৫ সেপ্টেম্বর ঢাকা থেকে কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা শুরু হচ্ছে। ৮ সেপ্টেম্বর থেকে ঢাকা-দিল্লি রুটে ফ্লাইট শুরু হবে। ঢাকা-দিল্লি রুটে সপ্তাহে দুই দিন, রবি ও বুধবার ফ্লাইট পরিচালনা করবে বিমান। অন্যদিকে ঢাকা-কলকাতা রুটে সপ্তাহে দুই দিন, মঙ্গল ও বৃহস্পতিবার ফ্লাইট পরিচালনা করবে বিমান।

আর ইউএস-বাংলা এয়ারলাইনস ৫ সেপ্টেম্বর থেকে ঢাকা-চেন্নাই-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা শুরু করবে। ইউএস-বাংলা এয়ারলাইনস প্রতি রবি, বুধ ও শুক্রবার সকাল সাড়ে ১০টায় ঢাকা থেকে চেন্নাইয়ের উদ্দেশে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় দুপুর ১২টা ৪০ মিনিটে চেন্নাইয়ে অবতরণ করবে। একই দিন বেলা দেড়টায় চেন্নাই থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে এবং বিকেল সাড়ে ৪টায় ঢাকায় অবতরণ করবে।