মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে বঙ্গভবনে পরিচয়পত্র পেশ করেন সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আবদুল্লাহ আলী আবদুল্লাহ খাসিফ আল হামুদি। ছবি: বাসস

মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংযুক্ত আরব আমিরাত সরকারকে বিভিন্ন খাতে বাংলাদেশ থেকে পেশাদারদের পাশাপাশি আরও দক্ষ ও আধা-দক্ষ জনশক্তি নিয়োগের আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশে নবনিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের আবাসিক রাষ্ট্রদূত আবদুল্লাহ আলী আবদুল্লাহ খাসিফ আল হামুদি ১২ অক্টোবর (বুধবার) বিকেলে বঙ্গভবনে মহামান্য রাষ্ট্রপতির কাছে তার পরিচয়পত্র পেশকালে আবদুল হামিদ এ আহ্বান জানান। পরে রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদীন এ বৈঠক সম্পর্কে ব্রিফ করেন। খবর বাসসের।

মহামান্য রাষ্ট্রপতি করোনা মহামারি সত্ত্বেও ‘দুবাই এক্সপো ২০২০’ সফলভাবে সম্পন্ন করার জন্য আরব আমিরাতের নেতৃবৃন্দকে অভিনন্দন জানান। তিনি প্রায় সাত লাখ বাংলাদেশির কর্মসংস্থানের সুযোগ করে দেয়ার জন্য আরব আমিরাত সরকারকে ধন্যবাদ জানান। আরব আমিরাত বাংলাদেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলেও তিনি উল্লেখ করেন।

মহামান্য রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক মানের পণ্য, বিশেষ করে তৈরি পোশাক (আরএমজি), সিরামিক, ফার্মাসিউটিক্যালস, চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হিমায়িত মাছ, ইলেকট্রনিক্স, আসবাবপত্র, প্লাস্টিক এবং নির্মাণ সামগ্রী রপ্তানি করে থাকে। সংযুক্ত আরব আমিরাত এসব পণ্য বাংলাদেশ থেকে আমদানি করতে পারে বলেও আবদুল হামিদ উল্লেখ করেন।

পরিচয়পত্র গ্রহণ করে মহামান্য রাষ্ট্রপতি সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের প্রশংসা করে বলেন, বাংলাদেশ সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দেয়। দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করে তিনি আশা প্রকাশ করেন যে এই সম্পর্ক আগামী দিনে আরও জোরদার হবে।

রাষ্ট্রপ্রধান আমিরাতের দূতকে বাংলাদেশে তাদের দায়িত্ব পালনে সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন যাতে বাংলাদেশের সঙ্গে আরব আমিরাতের সম্পর্ক আরও দৃঢ় হয়।

এ সময় সংশ্লিষ্ট সচিব ও বঙ্গভবনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।