ইউনেসকোর সাধারণ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন মাননীয় শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি : বাসস

বাংলাদেশ ইউনেসকো এক্সিকিউটিভ বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছে। গত বুধবার (১৫ নভেম্বর) সংস্থাটির ৪২তম সাধারণ সম্মেলনে বাংলাদেশ সদস্য নির্বাচিত হয়।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এই নির্বাচনে বাংলাদেশ ২০২৩-২৭ মেয়াদে বোর্ড সদস্য হিসেবে নির্বাচিত হলো।

মাননীয় শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ‘ইউনেসকোতে বাংলাদেশের বিজয় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আন্তর্জাতিক মঞ্চে আমাদের গভীর সম্পৃক্ততা ও কূটনৈতিক অগ্রগতিরই ফল।’

দীপু মনি ইউনেসকোর সাধারণ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন। তিনি বাংলাদেশকে সমর্থন করার জন্য ইউনেসকোর সব সদস্যরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং প্যারিসে বাংলাদেশ দূতাবাসের কঠোর পরিশ্রম ও সংস্থাটির সঙ্গে কূটনৈতিক সম্পৃক্ততা বজায় রাখায় ধন্যবাদ জানান।

শিক্ষামন্ত্রী আরও বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নকে ত্বরান্বিত করতে সবার সঙ্গে অংশীদারত্বে কাজ করা আমাদের অঙ্গীকার।

এর আগে সোমবার বাংলাদেশ প্রার্থিতার জন্য সমর্থন আদায়ের লক্ষ্যে ইউনেসকোতে একটি কূটনৈতিক সংবর্ধনার আয়োজন করে। এতে বাংলাদেশ এসডিজির পাঁচটি স্তম্ভের ওপর নিজের কার্যক্রম তুলে ধরে।

ইউনেসকোতে বাংলাদেশের রাষ্ট্রদূত খোন্দকার এম তালহা বলেন, এই বিজয় ইউনেসকোতে বাংলাদেশের গঠনমূলক কর্মকাণ্ড এবং দেশের ভারসাম্যপূর্ণ, প্রগতিশীল ও নীতিভিত্তিক পররাষ্ট্রনীতির সমষ্টিগত ফল।

জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক সংগঠন ইউনেসকো ১৯৭২ সালে বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম আন্তর্জাতিক সংস্থা।