জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে তাঁর সংসদ ভবনের কার্যালয়ে সোমবার সৌজন্য সাক্ষাৎ করেন আইএফপিআরআই মহাপরিচালক জোহান সুইনেন। ছবি : সংগৃহীত

বাংলাদেশের কৃষিখাতের অভূতপূর্ব অগ্রগতির প্রশংসা করে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (আইএফপিআরআই) মহাপরিচালক জোহান সুইনেন বলেছেন, আইএফপিআরআই বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের কৃষিখাতের উন্নয়ন, উন্নতমানের খাদ্যশস্য উদ্ভাবন, পুষ্টিমান সংরক্ষণ ও খাদ্যনিরাপত্তা নিশ্চিতকরণে কাজ করছে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের সঙ্গে সামঞ্জস্য রেখে কৃষিখাতের টেকসই উন্নয়ন ও কৃষিজাত পণ্যের রপ্তানি বৃদ্ধিতে আইএফপিআরআই গবেষণা পরিচালনা করছে। এসময়, প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে কৃষিকাজে নিয়োজিত নারীদের দক্ষতা বৃদ্ধিতে পরিকল্পনা গ্রহণের আশ্বাস দেন তিনি।

আজ সোমবার (৬ মার্চ) বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে তাঁর সংসদ ভবনের কার্যালয়ে সৌজন্য সাক্ষাতকালে এসব কথা বলেন জোহান সুইনেন। এসময় তাঁরা বর্তমান সরকারের অধীনে বাংলাদেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, কৃষিক্ষেত্রে নারীদের অংশগ্রহণ, কৃষি ও খাদ্যখাতের অধিকতর বিকাশ প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করেন। খবর বাসসের।

স্পিকার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কৃষি ও খাদ্যখাতে ভর্তুকি দেওয়াসহ সরকারের জনমুখী পদক্ষেপ গ্রহণের কারণে কৃষিক্ষেত্রে নারীর অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। বর্তমানে ১৭ ধরনের কৃষি কার্যক্রমে নারীরা সরাসরি সম্পৃক্ত। প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে কৃষিকাজে নিয়োজিত নারীদের অধিকতর দক্ষ করে তুলতে আইএফপিআরআইয়ের সহযোগিতা কামনা করেন স্পিকার।

স্পিকার বলেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। খাদ্য নিরাপত্তার বিষয়টি কৃষির সঙ্গে জড়িত। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পাশাপাশি প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে বাংলাদেশ খাদ্য রপ্তানিও করছে। খাদ্য বৈচিত্র্য ও কৃষিখাতের অধিকতর উন্নয়নে খাদ্য এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সঙ্গে আইএফপিআরআইয়ের বৈঠকের পরামর্শ দেন স্পিকার।

এসময়, আইএফপিআরআই-এর চিফ স্টাফ তিউনিস ভান রিনেন, আইএফপিআরআই দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক শহীদুর রশিদ ও অন্যান্য কর্মকর্তা এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।