মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। ছবি : সংগৃহীত

রাশিয়ার হামলার কারণে প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়াই পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত উন্মুক্ত করে দেওয়া হয়েছে। পোল্যান্ডের রাজধানী ওয়ারশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছে। খবর দ্য ডেইলি স্টারের।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সকালে মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ফেসবুকে বাংলাদেশ দূতাবাসের এ-সংক্রান্ত এক বিজ্ঞপ্তি পোস্ট করেছেন।

সেখানে বলা হয়েছে, পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে বৈধ পাসপোর্টধারীরা সীমান্তরক্ষী বাহিনীকে পাসপোর্ট প্রদর্শন করে পোল্যান্ডে প্রবেশ করতে পারবেন।

যাঁদের পাসপোর্ট নেই, তাঁরা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। প্রত্যেক বাংলাদেশিকে ২ কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি সঙ্গে রাখতে অনুরোধ করা হচ্ছে।

ওয়ারশস্থ বাংলাদেশ দূতাবাসের একটি দল আগামীকাল সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওনা হবে। ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে ইচ্ছুক বাংলাদেশিদের তারা সহায়তা প্রদান করবে।

বিজ্ঞপ্তি আরও বলা হয়, ইউক্রেনের ভেতরে বিচ্ছিন্ন বোমা বিস্ফোরণ, পেট্রোল অপ্রতুলতা এবং পথিমধ্যে অতিরিক্ত ট্রাফিক জ্যামের কারণে এ মুহূর্তে ওই বর্ডারের দূরবর্তী এলাকায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সীমান্তের দিকে রওনা হতে হলে পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণ করে রওনা দিতে অনুরোধ করা হচ্ছে।