বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) লোগো। ফাইল ছবি

বরিশাল নগরীর যানজট নিরসনে অবৈধ সড়ক দখলকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) ট্রাফিক বিভাগ।

গতকাল বুধবার (২৯ ডিসেম্বর) নগরীর কাকলীর মোড় থেকে শুরু করে গির্জা মহল্লা হয়ে ফলপট্টি গিয়ে শেষ হয় বিশেষ এই অভিযান।

ডিসি ট্রাফিক এস এম তানভীর আরাফাত, পিপিএম-এর নির্দেশ ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শেখ মো. সেলিম রেজার নেতৃত্বে সড়ক দখলকারীদের বিরুদ্ধে পরিচালিত অভিযানে উপস্থিত ছিলেন টিআই (প্রশাসন) মো. রবিউল ইসলাম, টিআই (কোতোয়ালি মডেল থানা) মো. আ. রহীম, সার্জেন্ট মো. রানা মিয়া, টিএসআই মো. সওগাতুল আলমসহ অন্য পুলিশ সদস্যরা।

সদর রোড ও গির্জা মহল্লা এলাকার বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর সামনে দীর্ঘদিন ধরে সড়ক দখল করে মোটরসাইকেল পার্ক করা হয়। এতে সাধারণ মানুষের স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটার পাশাপাশি সৃষ্টি হয় তীব্র যানজট।

নগরবাসীর নিরাপদ চলাচলে বাধা ও সড়ক দখল করে যানজট সৃষ্টির অপরাধে ৫টি মোটরসাইকেল আটকের পাশাপাশি চালকদের বিরুদ্ধে মামলা করা হয়।

অভিযানের বিষয়ে এডিসি ট্রাফিক শেখ মো. সেলিম রেজা বলেন, একটু যানজট সৃষ্টি হলে অনেকেই মনে করেন, ট্রাফিক বিভাগ সঠিকভাবে দায়িত্ব পালন করছে না। আসলে বিষয়টি তেমন নয়। যানজট নিরসনে ট্রাফিক বিভাগের যেমন দায়িত্ব আছে, তেমনই সাধারণ মানুষকেও ট্রাফিক আইন মেনে চলতে হবে।