মেধাবী সুমা রায় ও তার পরিবারের হাতে পুনাক সভানেত্রীর পাঠানো শিক্ষা উপকরণ তুলে দেন বরিশাল রেঞ্জের ডিআইজি এস এম আক্তারুজ্জামান। ছবি: সংগৃহীত

বরিশালের আগৈলঝাড়ার দরিদ্র প্রতিবন্ধী বাবার মেধাবী সন্তান সুমা রায় (১৭)। মাধ্যমিকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে সে। কিন্তু অর্থাভাবে কলেজে ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছিল তার। এই অবস্থায় তার পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক)।

পুনাক সভানেত্রী জীশান মীর্জার পাঠানো শিক্ষা উপকরণ ৮ জানুয়ারি বরিশাল জেলা পুলিশ সুপারের কার্যালয়ে সাংবাদিকদের উপস্থিতিতে সুমা ও তার পরিবারের হাতে তুলে দেন বরিশাল রেঞ্জের ডিআইজি এস এম আক্তারুজ্জামান। এ সময় আরও উপস্থিত ছিলেন বরিশাল জেলার পুলিশ সুপার মো. মারুফ হোসেন পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহজাহান হোসেন ও জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ সময় ডিআইজি এস এম আক্তারুজ্জামান জানান, সুমা রায় আগৈলঝাড়ার বারপাইকা গ্রামের হতদরিদ্র প্রতিবন্ধী অশোক রায়ের মেয়ে। স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলেকে নিয়ে অশোক রায়ের সংসার। শুধুমাত্র প্রতিবন্ধী ভাতা দিয়েই চলে তাঁদের সরসার খরচ। এই অনটনের মধ্যেও সুমা এ বছর মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। কিন্তু অর্থাভাবে তার উচ্চ মাধ্যমিকে ভর্তি হওয়া অনিশ্চয়তায় পড়েছে। এ নিয়ে সংবাদ প্রকাশিত হলে তা নজরে আশে পুনাক সভানেত্রী জীশান মীর্জার। তাৎক্ষণিক তিনি সুমার পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। তিনি ব্যক্তিগত উদ্যোগে সুমা রায়ের কলেজে ভর্তি ও লেখাপড়ার সব দায়িত্বভার গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় তাঁর পাঠানো শিক্ষা উপকরণ সুমার হাতে তুলে দেয়া হলো।